Covid-19-র থেকেও বেশি শক্তিশালী হবে Covid-22! সতর্কবার্তা দিলেন বিশেষজ্ঞরা

বাংলাহান্ট ডেস্কঃ কোভিড-১৯ এর থেকে আর শক্তিশালী হতে চলেছে কোভিড -২২ (covid-22), যার সম্ভাব্য সুপার স্প্রেডার হতে পারে টিকা না নেওয়া মানুষজন- এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। একদিকে যখন গোটা ভারত করোনার তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন, সতর্কতা অবলম্বন করছে, সেইসময় বিশেষজ্ঞদের এই সমীক্ষায় আশঙ্কার কালো মেঘ ঘনাচ্ছে।

জুরিখের একজন ইমিউনোলজিস্ট, অধ্যাপক সাই রেড্ডি জানিয়েছেন, ‘বর্তমান সময়ে ডেল্টা, বিটা এবং গামা রূপের সংমিশ্রণে করোনা ভাইরাস এক ভয়াবহ রূপ ধারণ করেছে। যার আর শক্তিশালী এবং ভয়ংকর রূপ নিতে পারে ভবিষ্যতে’।

kozhikode eps1234

যে বর্তমান স্ট্রেন মিশ্রণের ফলে একটি নতুন এবং আরও বিপজ্জনক মহামারী হতে পারে। তাঁর কথায়, ‘কোভিড -২২, ডেল্টা, বিটা এবং গামা রূপের সংমিশ্রণে ২০২২ সালে করোনা ভাইরাস আরও শক্তিশালী ও ভয়ংকর রূপ নিতে পারে। যা কোভিড -১৯ এর চেয়েও বেশি মারাত্মক হতে পারে। এই ক্ষেত্রে টিকা এবং বুস্টার শটগুলো খুবই গুরুত্বপূর্ণ’।

এক সাক্ষাৎকারে তিনি জানান, ‘করোনার এই রূপকে আমাদের দ্রুত চিনে নিতে হবে এবং ভ্যাকসিন নির্মাতাদের খাপ খাইয়ে নিতে হবে করোনার এই রূপের সঙ্গে। এই সময় বিটা বা গামা আর বেশি মারাত্মক হয়ে উঠবে এবং এই বড় সমস্যার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে’।

তিনি আর জানান, ‘টিকার উপর নির্ভর করে থাকা সম্ভব নয়। কোভিড-১৯ এর থেকে আর শক্তিশালী হবে কোভিড -২২। এই নতুন রূপের সঙ্গে খাপ কাহিয়ে নেওয়ার জন্য একাধিক টিকা প্রস্তুত করতে হবে। মানুষকে এই ভ্যারিয়েন্টের সঙ্গে লড়াই করার মানসিকতা তৈরি করেত হবে’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর