মোদী সরকারের একটি প্রকল্প যা চিন আর আমেরিকা দুই দেশকেই টেক্কা দিচ্ছে

বাংলা হান্ট ডেস্কঃ বেশ কিছু ক্ষেত্রে এই মুহূর্তে কেন্দ্রীয় সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। বেড়ে চলা ডিজেল-পেট্রোলের দাম, রান্নার গ্যাস এবং ভোজ্যতেলের দাম সরকারকে যথেষ্ট অস্বস্তিতে ফেলেছে। তবে এমনও অনেক বিষয় রয়েছে যে ক্ষেত্রে মোদী সরকারের কাজ, অত্যন্ত লাভজনক বলে প্রমাণিত হয়েছে। এরই মধ্যে একটি অন্যতম বিষয় হল পিএলআই স্কিম। পিএলআই স্কিমের পুরো কথা প্রোডাকশন লিংকড ইনিশিয়েটিভ স্কিম অর্থাৎ ব্যবসায়িক ক্ষেত্রে সুবিধা বাড়ানো।

প্রসঙ্গত এক্ষেত্রে ভারত আমেরিকা এবং চীনকেও এই মুহূর্তে টক্কর দিতে সক্ষম। কারণ দেশ-বিদেশের কোম্পানিরা ভারতকেই এখন ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে পছন্দের শীর্ষ তালিকায় রাখতে শুরু করেছে। মোদী সরকার শুরু থেকেই বড় বড় আন্তর্জাতিক কোম্পানিগুলিকে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করে আসছে। এমনকি এক্ষেত্রে যথেষ্ট পিছিয়ে পড়েছে চিনও তাই স্যামসাং থেকে শুরু করে উইস্ট্রনের মতো কোম্পানিগুলির এখন প্রথম পছন্দ হয়ে উঠেছে ভারত।

প্রসঙ্গত উল্লেখ্য কিছুদিন আগেই উত্তরপ্রদেশের স্যামসাং একটি নতুন হাব তৈরির কথা ঘোষণা করেছে। বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক কোম্পানিগুলির ভারতকে বেছে নেবার অন্যতম কারণ হলো সরকারি সমর্থন। জমি, রসদ ইত্যাদি ক্ষেত্রে কোম্পানিগুলিকে এখন প্রভূত সাহায্য করছে সরকার। আর সেই কারণেই ভারতকে বেছে নিচ্ছে এই ধরনের আন্তর্জাতিক কোম্পানিগুলি। একে অবশ্যই পিএলআই স্কিমের একটি সার্থকতা হিসেবে উল্লেখ করা যেতে পারে।

bbbvbv

তবে কোম্পানিগুলির ভারতকে বেছে নেওয়ার আরও একটি কারণ রয়েছে, তা হল এখানে মজুরি অত্যন্ত সস্তা। সেই কারণেই অন্যান্য দেশের তুলনায় ভারতে অনেক কম খরচে ম্যানুফ্যাকচারিং হাব গড়ে তোলা সম্ভব। আর এই কারণেই আমেরিকার মতো বড় দেশ গুলি ম্যানুফ্যাকচারিংয়ের ক্ষেত্রে কোম্পানির প্রিয় পছন্দের তালিকার বাইরে। আগামী দিনে এধরনের কোম্পানিগুলির ভারতে আগমন ঘটলে বেকারত্ব যে অনেকটাই কমবে তা বলাই বাহুল্য।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর