জাতীয় সঙ্গীত বাজতেই চোখ ছলছল, স্বৈরাচারী তালিবান শাসককে আয়না দেখাল আফগান প্লেয়াররা

বাংলা হান্ট ডেস্কঃ সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে অসাধারণ জয় দিয়ে যাত্রা শুরু করেছে আফগানিস্তান। অনেক বিশেষজ্ঞ এমনটাও মনে করছেন যে হয়তো আফগানিস্তান শেষ চারে পৌঁছাতে পারবে না কিন্তু অনেক বড় দলের যাত্রা শেষ করে দেওয়ার ক্ষমতা তাদের রয়েছে। এমনকি নিজেদের দিনে যেকোনও বড় দলকে মারাত্মক সমস্যায় ফেলতে পারে তারা। সোমবার ১৩০ রানে স্কটল্যান্ডকে হারিয়ে কার্যত কিছুটা তেমনই হুঁশিয়ারি দিয়ে রাখল আফগানিস্তান। তবে একই সঙ্গে এই ম্যাচ শুরুর আগে তৈরি হল এক আবেগঘন মুহূর্ত।

আফগানিস্তানে এখন রয়েছে তালিবান সরকার। ইতিমধ্যেই একদিকে যেমন তারা লাগু করেছে শরিয়া আইন, তেমনি অন্যদিকে নিজেদের পতাকাও জারি করেছে তারা। তবে এদিন ম্যাচের আগে এই স্বৈরাচারী তালিবান সরকারকে বড় বার্তা দিল আফগানিস্তান ক্রিকেট দল। ম্যাচের ঠিক আগে এদিন বাজানো হয় জাতীয় সংগীত। উত্তোলন করা হয় জাতীয় পতাকা। এই দৃশ্য দেখে চোখে জল এসে গিয়েছিল সকলেরই। আফগানিস্তান দলের অধিনায়ক মোহাম্মদ নাবিকেও চোখের জল মুছতে দেখা যায়। এই মুহূর্তের একটি ভিডিও-ও জারি করা হয় সোশ্যাল মিডিয়ায়। যার ক্যাপশনে লেখা “আফগানদের জন্য আবেগঘন দৃশ্য। আফগানিস্তানের সুন্দর তেরঙা পতাকা, বিশ্ব মঞ্চে মন্ত্রমুগ্ধ জাতীয় সঙ্গীতের সাথে দেখতে দারুণ লাগছে। সকলের চোখেই অশ্রু।”

স্বৈরতান্ত্রিক তালিবান শাসনের বিরুদ্ধে ক্রিকেটাররা যে সাহসিকতার পরিচয় দিয়েছেন তা বলাই বাহুল্য। তাদের এই অদম্য সাহসকে শ্রদ্ধা জানিয়েছেন প্রাক্তন উপ-রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহও। ক্রিকেটারদের এই ভিডিও শেয়ার করে তিনি লেখেন, “আমি আমাদের ক্রিকেট নায়কদের সাহস এবং আমাদের জাতীয় মূল্যবোধের প্রতি তাদের উৎসর্গকে স্যালুট জানাই। পাকিস্তান সমর্থিত তালিবান সন্ত্রাসী অত্যাচারের বিরুদ্ধে স্পষ্টভাবে তারা জাতীয় সঙ্গীত গেয়েছেন এবং আমাদের জাতীয় পতাকা উত্তোলন করেছেন। তালিব শাসনের নিজস্ব কোনও কণ্ঠস্বর নেই। এমন প্রধানমন্ত্রী আছে যার কোন আওয়াজ নেই কোন সিভি নেই।”

জনি রাখি এই ম্যাচের শুরু থেকেই দুরন্ত খেলেছিল আফগানিস্তান। একদিকে যেমন ব্যাটিংয়ে হজরতুল্লাহ জাজাই (৪৪),গুরবাজ (৪৬) এবং নাজিবউল্লাহর (৫৯) ঝোড়ো ব্যাটিংয়ে ১৯০ রানের বিশাল স্কোর খাড়া করে তারা, তেমনই এদিন বল হাতেও দুরন্ত ছিলেন রশিদ এবং মুজিব। তাদের আক্রমণের জোড়া ফলার সামনে মাত্র ১০.২ ওভারে ৬০ রানেই শেষ হয়ে যায় স্কটল্যান্ড। একদিকে যেমন পাঁচটি উইকেট নেন মুজিব তেমনি অন্যদিকে চারটি উইকেট সংগ্রহ করেন রশিদ।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর