শুধু এই কাজ করে জিতে নিন ৪০ লক্ষ টাকা, ভারতীয় রিজার্ভ ব্যাংক দিচ্ছে বাম্পার অফার

বাংলা হান্ট ডেস্কঃ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার ভারতীয় তথা বিশ্বব্যাপী প্রতিভাদের জন্য নিয়ে এলো এক দুরন্ত সুযোগ। আর বি আই এর তরফ থেকে প্রথমবার আয়োজিত হতে চলেছে বিশ্বব্যাপী হ্যাকাথন। এই হ্যাকাথনের বিজয়ীকে দেওয়া হবে ৪০ লক্ষ টাকা পুরস্কার। ভারতের সমস্ত ক্ষেত্রেই এখন ডিজিটাল পেমেন্টের চাহিদা বেড়ে গিয়েছে। কিন্তু অখ্যাত গ্রাম গঞ্জের মানুষের কাছে ডিজিটাল পেমেন্ট পৌঁছে দেওয়া সহজ নয়।

জটিল প্রক্রিয়ার কারণেও অনেকক্ষেত্রে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে গ্রাহকদের কাছে সঠিকভাবে টাকা পৌঁছে দেওয়া সম্ভব হয় না। অথচ ডিজিটাল পেমেন্টের মাধ্যমেই একমাত্র সঠিকভাবে সঠিক গ্রাহকের কাছে সহজে টাকা পৌঁছে দেওয়া সম্ভব। আর সেই কারণেই বিশ্বব্যাপী হ্যাকাথনের আয়োজন করতে চলেছে আর বি আই। আর বি আই জানিয়েছে, অংশগ্রহণকারীদের ডিজিটাল পেমেন্টকে আরও সহজ ভাবে কিভাবে ব্যবহার করা যায়, এই সুবিধা থেকে বঞ্চিত মানুষদের কাছে আরো বেশি কি করে তা পৌঁছে দেওয়া যায় সেই বিষয়ে উপায় বাতলে দিতে হবে।

‘HARBINGER 2021’ নামের এই হ্যাকাথনের জন্য নিবন্ধন শুরু হবে ১৫ নভেম্বর থেকে। মঙ্গলবার আরবিআই তরফে আরও জানানো হয়েছে, এই হ্যাকাথনে অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগী নিজেদের সমাধানগুলি প্রদর্শন করার সুযোগ পাবেন। এক্ষেত্রে বিশেষজ্ঞদের দ্বারা যে সমাধানটি সবচেয়ে লাগসই বলে মনে হবে তাকেই দেওয়া হবে পুরস্কার।

689935 660568 rbi

একদিকে যেমন প্রথম পুরস্কারের জন্য ৪০ লক্ষ টাকার অর্থমূল্য রাখা হয়েছে, তেমনি আর বি আই জানিয়েছে পুরস্কৃত করা হবে দ্বিতীয় স্থানাধিকারীকেও। তাকে দেওয়া হবে ২০ লক্ষ টাকার পুরস্কার। ডিজিটাল পেমেন্টের বিষয়ে বিশ্বব্যাপী প্রতিভাদের কাছে পরামর্শ নিতেই এই অভিনব উদ্যোগ নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর