অবশেষে পুলিশের হাতে পাকড়াও মাও নেতা কিষাণদা, মাথার দাম ধার্য হয়েছিল কোটি টাকা

বাংলাহান্ট ডেস্কঃ দীর্ঘদিন ধরেই পুলিশ খুঁজছিল তাঁকে, মাথার দাম ঘোষণা করা হয়েছিল ১ কোটি টাকাও। অবশেষে ঝাড়খণ্ডে (jharkhand) পুলিশের হাতে পাকড়াও নকশাল আন্দোলনের সঙ্গে যুক্ত মাওবাদী নেতা প্রশান্ত বসু ওরফে কিষাণদা (kishanda)। সঙ্গে গ্রেফতার হলেন তাঁর স্ত্রী শিলা মারান্ডিও।

পুলিশ সূত্রে খবর, এর ফলে ওই এলাকায় বৃদ্ধি পাওয়া মাওবাদীদের কার্যকলাপ কিছুটা হলেও কমবে। সেইসঙ্গে মাওবাদীদের বর্তমান অবস্থান এবং ভবিষ্যতের পরিকল্পনা সম্পর্কেও অনেক কিছু জানা যাবে। গ্রেফতার করা যাবে আরও অনেক মাওবাদীকে।

tfvvvh

একটা সময় ছিলেন MCC-র সর্বভারতীয় সম্পাদক। ২০০৪ সালের সেপ্টেম্বরে WG এবং MCC জুড়ে CPI(Maoist) তৈরি হওয়ার পর নতুন দলের দলিল তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন কিষাণদা। দলের সর্বভারতীয় নেতা ছিলেন গণপতি এবং সেকেন্ড-ইন-কমান্ড করা হয়েছিল কিষাণদাকে।

বর্তমান সময়ে মাওবাদীদের ইস্টার্ন রিজিওনাল ব্যুরোর দায়িত্ব সামলাচ্ছিলেন ৭৫ বছর বয়সি প্রশান্ত বসু ওরফে কিষাণদা। তবে সঠিক একটি জায়গায় কখনই তাঁকে পাওয়া যেতে না। সর্বদাই জায়গা পরিবর্তন করতেন কিষাণদা। অন্যদিকে কেন্দ্রীয় কমিটির নেত্রী ছিলেন তাঁর স্ত্রী শিলা মারান্ডি। ১৫ বছর আগে একবার গ্রেফতার হয়ে ৬ বছর জেল খাটার পর, আবারও ধরা পড়লেন তিনি।

এই কিষাণদাকে ধরার জন্য অন্ধ্রপ্রদেশ, ওড়িশা সহ একাধিক রাজ্যে পুরস্কার ঘোষণা করা হয়েছিল। মহারাষ্ট্র এবং ছত্তীসগঢ়ে ৫০ লক্ষ টাকার পুরস্কার, এমনকি ঝাড়খণ্ড পুলিশ কিষাণদার মাথার দাম ১ কোটি টাকা ঘোষণাও করেছিল। তবে অবশেষে আত্মগোপন করলেও, শুক্রবার ঝাড়খণ্ডে পুলিশের হাতে পাকড়াও হয় কিষাণদা।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর