বিরল রোগে ভুগছিল ৩ বছরের শিশু, ভারতীয় চিকিৎসকদের অসাধ্য সাধনে অবাক গোটা বিশ্ব

বাংলা হান্ট ডেস্কঃ জেলেস্টিক খিঁচুনিতে (Gelastic Seizures- এক ধরণের মৃগী) আক্রান্ত ৩ বছর বয়সী একটি বাচ্চা মেয়ের হায়দ্রাবাদের একটি বেসরকারি হাসপাতালে বিরল অস্ত্রোপচার করা হয়। এই রোগে আক্রান্ত রোগীরা কোনো উপযুক্ত কারণ ছাড়াই হাসে। জেলেস্টিক খিঁচুনি সাধারণত শিশুদের মধ্যে দেখা যায়। এমনকি কখনও কখনও তারা নবজাতকের মধ্যে উপস্থিত থাকে। কোনো কারণ ছাড়াই শিশু হাসতে শুরু করলে এর লক্ষণ বোঝা যায়। গবেষণায় দেখা গিয়েছে যে, এগুলো খুবই বিরল এবং প্রতি ২ লক্ষ শিশুর মধ্যে মাত্র একজন এই রোগে ভুগে।

শিশুটির বাবা-মা এই রোগের চিকিৎসার জন্য হাসপাতালগুলোতে ঘুরে বেড়াচ্ছিলেন, যার সুফল পাওয়া কঠিন ছিল। পরে তাঁরা এলবি নগরের কামিনেনি হাসপাতালে পৌঁছান। যেখানে শিশুটির পরীক্ষা করা হলে তার অস্বাভাবিক হাসি পায়, এরপর বোঝা যায় যে তাঁর ডার্মাটাইটিস হয়েছে। চিকিৎসকরা হাইপোথ্যালামাসে (মস্তিষ্কের একটি অংশ যাতে অনেকগুলি ছোট নিউক্লিয়াস থাকে যা বিভিন্ন ধরনের কাজ করে) একটি সাব-সেন্টিমিটার ক্ষত খুঁজে পান। এরপর তাঁরা এই রোগের চিকিৎসায় যুক্ত হন এবং ওষুধ নিয়ে কাজ শুরু করেন।

   

ডাক্তারদের মতে, ছয় মাস আগে, শিশুটির মধ্যে এক মাসে মাত্র একবার এই ব্যারাম দেখা দিয়েছিল এবং এটি ১০ ​​সেকেন্ডের মধ্যে স্থায়ী ছিল, কিন্তু সম্প্রতি এটি বেড়ে এক দিন ৫-৬ বার করে হয় এবং ব্যারামের সময়সীমাও বেড়ে ১ মিনিট হয়ে যায়। শিশুটির বাম চোখ ঝাপসা হতে থাকে। একজন নিউরোসার্জন, নিউরোফিজিশিয়ান, শিশুরোগ বিশেষজ্ঞ এবং এন্ডোক্রিনোলজিস্টের একটি দল শিশুটিকে পরীক্ষা করে। তাঁরা হাই-এন্ড 3T এমআরআই-তে ইমেজিং পরীক্ষা করেছিলেন, যেখানে  ধমনী এবং স্নায়ুর অবক্ষয় সহ হাইপোথ্যালামাস থেকে ছড়ানো একটি বড় ক্ষত দেখা যায়।

কামিনেনি হাসপাতালের ডাঃ রমেশ বলেন, ‘শিশুর বাবা-মাকে অবস্থা, রোগের বিরলতা, অস্ত্রোপচারের প্রয়োজনীয়তা এবং জড়িত ঝুঁকি সম্পর্কে অবহিত করা হয়েছিল৷ চিকিৎসার অন্যান্য পদ্ধতিগুলি অভিভাবকদের ব্যাখ্যা করা হয়েছিল। একটি পুঙ্খানুপুঙ্খ পরামর্শের পর, শিশুটির টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পরে খিঁচুনির ফ্রিকোয়েন্সি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।” এই চিকিৎসার পর সারা বিশ্বে সাধুবাদ পাচ্ছেন ভারতীয় চিকিৎসকরা।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর