ভুল করে হাজার হাজার অ্যাকাউন্টে ১৩০০ কোটি টাকা পাঠিয়ে দিল ব্যাঙ্ক, ফেরত পেতে ছুটছে কালঘাম

বাংলা হান্ট ডেস্ক: আপনার অ্যাকাউন্টে হঠাৎ করে যদি লক্ষ লক্ষ টাকা চলে আসে আর সেই টাকা যদি খোদ ব্যাঙ্কই পাঠিয়ে দেয়, তখন ঠিক কি রকম লাগবে? কাল্পনিক মনে হলেও ঠিক এইরকমই এক ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের Santander Bank-এ!

জানা গিয়েছে যে, ওই ব্যাঙ্ক গত ২৫ ডিসেম্বর ভুলবশত প্রায় ৭৫,০০০ অ্যাকাউন্টে ব্যাঙ্কেরই ২০০০ অ্যাকাউন্ট থেকে সর্বমোট ১৩০ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ভারতীয় মূল্যে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা পাঠিয়ে দিয়েছে।আশ্চর্যজনক এই ঘটনায় রীতিমতো শোরগোল পরে গিয়েছে বিশ্বজুড়ে। এখন ব্যাঙ্ককর্মীদের কাছে ওই বিপুল অঙ্কের টাকা ফিরিয়ে নিয়ে আসাই সবচেয়ে বড়ো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বিষয়টি আরও কঠিন হয়ে গিয়েছে কারণ ওই টাকাগুলি Barclays, HSBC, NatWest, Co-operative Bank এবং Virgin Money-র মতো প্রতিদ্বন্দ্বী ব্যাঙ্কগুলির অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে গিয়েছে। পাশাপাশি, ব্যাঙ্ক কর্মীরা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছেন যে, বিপুল অঙ্কের এই টাকা হয়তো আর পুরোপুরি ফিরে আসবেনা। তার কারণ হিসেবে তারা বলেছেন যে, বড়দিনের ছুটিতেই বেশিরভাগ টাকা খরচ করে ফেলবেন ওই অ্যাকাউন্টের মালিকরা।

IMG 20211231 171426

এই প্রসঙ্গে ওই ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে, “আমরা দুঃখিত, একটি প্রযুক্তিগত সমস্যার কারণে আমাদের কর্পোরেট ক্লায়েন্টদের কাছ থেকে কিছু অর্থ অন্য অ্যাকাউন্টে ঢুকে গেছে।” প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও একাধিকবার প্রশ্নের মুখে পড়েছে Santander Bank। চলতি বছরের মে মাসে আরও একটি প্রযুক্তিগত ত্রুটির কারণে গ্রাহকদের প্রায় এক দিন টাকা জমা করতে দেওয়া হয়নি। যে কারণে গ্রাহকদের কাছে ক্ষমাও চাইতে হয় ব্যাঙ্ক কর্তৃপক্ষকে। পাশাপাশি, আগস্ট মাসে বেশ কয়েক হাজার গ্রাহক তাঁদের অনলাইন অ্যাকাউন্টের ব্যবহার করতে পারেননি বলেও অভিযোগ করেছিলেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর