ল্যান্ডমাইন খোঁজায় দক্ষ, বাঁচিয়েছিল হাজারো মানুষের প্রাণ! মারা গেল স্বর্ণপদক প্রাপ্ত ইঁদুর মাগাওয়া

বাংলা হান্ট ডেস্কঃ হাজারো মানুষের প্রাণ বাঁচানো ইঁদুর পৃথিবীকে বিদায় জানালো। কম্বোডিয়ার (Cambodia) এই সাহসী ইঁদুরটি গন্ধ শুঁকে অনেক বোমা ও ল্যান্ডমাইন শনাক্ত করে বহু মানুষের প্রাণ বাঁচিয়েছিল। বেলজিয়ামের সংস্থা APOPO দ্বারা প্রশিক্ষিত মাগাওয়া (Magawa) নামের এই ইঁদুরটি তার পাঁচ বছরের ক্যারিয়ারে অনেক দুঃসাহসিক কাজও সম্পন্ন করেছে। মাগাওয়াকে তার সাহসিকতার জন্য স্বর্ণপদকও দেওয়া হয়েছিল।

APOPO জানিয়েছে যে, এই দৈত্যাকার আফ্রিকান ইঁদুরটি গত সপ্তাহে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে। সে পুরোপুরি ভালোই ছিল, কিন্তু খাওয়া-দাওয়া কমিয়ে দিয়েছিল। সংস্থাটি বলেছে যে, তাঁরা মাগাওয়া রূপে একজন সাহসী সহচরকে হারিয়েছে, যে মানুষের জীবন বাঁচাতে তার পুরো জীবন উৎসর্গ করেছিল।

   

গত বছরের জুন মাস নাগাদ নিজের কর্ম জীবন থেকে অবসর গ্রহণ করে এই “হিরো র‍্যাট”। তার প্রশিক্ষক ম্যালেন তখন জানিয়েছিলেন, ‘বহুদিন ধরে এই কাজ করে আসছে মাগাওয়া। এখন তার বয়স হয়েছে। যার ফলে তাকে সসম্মানে অবসরে পাঠানো দরকার। তিনি আরো জানিয়েছিলেন, “মাগাওয়া যে কাজ করেছে তা আর কারোর পক্ষে করা সম্ভব ছিল না। আমি গর্বিত ওর সাথে কাজ করতে পারার জন্য।”

গত ৭৭ বছর ধরে এই বিশেষ প্রজাতির আফ্রিকান ইঁদুরগুলিকে ল্যান্ড মাইন উদ্ধারের ট্রেনিং দিয়ে আসছে বেলজিয়ান সংস্থা চ্যারিটি অপ্পো। আর এরজন্য তাঁকে স্বর্ণপদক দিয়ে সম্মানও জানানো হয়। মাগাওয়াই প্রথম ইঁদুর যাকে এই কাজের জন্য স্বর্ণ পদকে ভূষিত করা হয়েছিল।

Untitled design 2021 06 07T153301.818

সংস্থার তরফ থেকে জানানো হয় এই ধরনের ইঁদুরকে একটি বিশেষ কেমিক্যাল কম্পাউন্ড খুঁজে বের করার ট্রেনিং দেওয়া হয়। যার ফলে তারা অন্যান্য ধাতব জঞ্জাল থেকে ল্যান্ড মাইনকে আলাদাভাবে খুঁজে বের করতে পারে। একটি টেনিস খেলার মাঠকে পরীক্ষা করতে এই ইঁদুরটির সময় লাগে মাত্র কুড়ি মিনিট। সংস্থাটি আরো জানিয়েছে, মাগাওয়ার মতই আরো অনেক ইঁদুরকে এই মুহূর্তে প্রশিক্ষণ দিচ্ছে তারা। যাতে আগামী দিনে, ল্যান্ড মাইনের সমস্যা থেকে কম্বোডিয়াকে মুক্তি দেওয়া যায়।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর