টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র ৪ জন ব্যাটসম্যানই করতে পেরেছেন এই দুর্দান্ত রেকর্ড, রয়েছেন এক ভারতীয়ও

বাংলা হান্ট নিউজ ডেস্ক: টেস্ট ক্রিকেটে প্রভাব ফেলতে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হলো ধৈর্য। তার জন্য প্রয়োজন ক্রিজে বেশি সময় কাটানো। তারমধ্যেও আমরা বহু ব্যাটারকে আগ্রাসী ব্যাটিং করে ত্রিশতরান করতে দেখেছি। কিন্তু টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র চারজন ক্রিকেটার দুটি করে ত্রিশতরান করতে পেরেছেন। আর এই তালিকায় রয়েছেন এক ভারতীয়ও। নিচে সেই ব্যাটারদের কীর্তি বিশদে তুলে ধরা হলো।

ব্রায়ান লারা:

images 2021 10 24T174712.360

কিংবদন্তি ক্যারিবিয়ান তারকাকে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন বলে গণ্য করা হয়। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান করার রেকর্ড রয়েছে খোদ লারার নামে। তিনি ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪০০ রানের ইনিংস খেলেছিলেন। ১৯৯৪ সালেও লারা সেই ইংল্যান্ডের বিরুদ্ধেই ৩৭৫ রানের ইনিংস খেলেছিলেন। লারা তার বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন।

ক্রিস গেইল:

maxresdefault 106

এই ক্যারিবিয়ান তারকাকে মূলত টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের ছক্কার রাজা মনে করা হয়। কিন্তু লাল বলের ক্রিকেটেও তার ব্যাটিং দক্ষতা ছিল দুর্দান্ত। ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গেইল করেছিলেন ৩১৭ রান। এরপর, ২০১০ সালে, গেইল শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন।

ডন ব্র্যাডম্যান:

Bradman 1720x1000

ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা তারকা বলে পরিচিত ডন ব্র্যাডম্যানও নিজের কেরিয়ারে দুটি ত্রিশতরান করেছেন। ডনও লারার মতোই তার দুটি ত্রিশতরানই করেছেন শুধুমাত্র ইংল্যান্ড দলের বিপক্ষে। তিনি ১৯৩৪ সালে ৩৩৪ এবং ১৯৩০ সালে ৩০৪ রানের ইনিংস খেলেছিলেন।

বীরেন্দ্র সেওবাগ:

sehwag 1 1

ভারতের সর্বকালের সবচেয়ে বিপজ্জনক ওপেনার তিনি। টেস্ট ক্রিকেটে ওপেনারদের সংজ্ঞা পাল্টে দিয়েছিলেন তিনি। ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে নিজের প্রথম ত্রিশতরানটি করেছিলেন নজফগড়ের নবাব। মুলতানের মাটিতে ৩০৯ রানের ইনিংস খেলেন তিনি। এরপরে তিনি ২০০৮ সালে চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩১৯ রান করেছিলেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর