কেন পদ্মশ্রী প্রত্যাখ্যান করেছেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, নিজেই জানালেন কারন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: তাকে পদ্মশ্রী সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। শারীরিক ভাবে অত্যন্ত দুর্বল বছর ৯০-এর এই সঙ্গীতজ্ঞ। পদ্ম পুরস্কারের তালিকা ঘোষণার এক দিন আগে তাকে জানানো হয়, তিনি এই সম্মাম পেতে চলেছেন। তবে গোটা বিষয় যেভাবে তার সামনে রাখা হয়েছে তা অত্যন্ত অপমানজনক বলে মনে কিংবদন্তী শিল্পীর। তাই এই প্রত্যাখ্যান বলে জানা গিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গিয়েছে যে কেন্দ্রীয় সরকার তাকে আগাম কিছুই জানাননি। তাকে সরাসরি পদ্মশ্রী সম্মান দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। এককালে মানুষের কান জুড়ানো বর্ষীয়ান শিল্পীর কাছে ব্যাপারটি অত্যন্ত অসম্মানজনক মনে হয়েছে বলে সাফ জানিয়ে দেন তিনি।

   

গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের বয়ান অনুযায়ী দিল্লির এক আমলা তাকে ফোন করে বলেন, “আগামিকাল আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি যদি রাজি থাকেন, তাহলে সেই তালিকায় অন্যান্যদের সাথে আপনার নামও যোগ করে দেওয়া হবে।” কথার ভঙ্গি শুনে গায়িকা হতভম্ভ হয়ে যান।

তিনি সরাসরি সেই আমলাকে জানিয়ে দেন যে তিনি তাদের প্রস্তাবে রাজি নন। তিনি সেই আমলাকে আরও বলেন, ‘একটা কথা শুনে রাখুন। আমার অগুনিত শ্রোতাদের ভালোবাসাই আমার কাছে সেরা পুরস্কার।’‌ এরপর একটি সংবাদমাধ্যমকে অভিমানী সন্ধ্যা জানিয়েছেন তার এই বয়সে এসে তার এই অপমান প্রাপ্য ছিল না। এভাবে শেষ মুহূর্তে পুরস্কারের প্রস্তাব দেওয়া কোনও ভদ্রতার লক্ষণ নয়!‌

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর