মাত্র ২ টাকা জমা করলে বছরে মিলবে ৩৬ হাজার টাকা, জনগণের জন্য দারুন প্রকল্প কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্ক: ২০১৯ সালে, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন পেনশন যোজনা (PM Shram Yogi Maandhan Yojana) শুরু করে। PMSYM হল অসংগঠিত ক্ষেত্রে কর্মীদের সামাজিক নিরাপত্তার জন্য একটি সরকারি প্রকল্প।এই স্কিমের সাহায্যে, সরকার দেশের শ্রমিকদের প্রতি মাসে ৩০০০ টাকা (indian Rupee) পেনশন দেয়। পাশাপাশি, এই যোজনাটির পুরো প্রক্রিয়াটি অত্যন্ত সহজ। বর্তমান প্রতিবেদনে এই স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হল।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার আওতায় দেশের ৪২ কোটি শ্রমিক উপকৃত হবেন। এই স্কিমে, ১৮ থেকে ৪০ বছরের শ্রমিকরা আবেদন করতে পারেন। এখানে বিনিয়োগের ক্ষেত্রে ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে মাত্র ৫৫ থেকে ২০০ টাকা কিস্তি হিসাবে জমা দিতে হয়।৬০ বছর বয়স পেরিয়ে গেলেই শ্রমিকরা নির্দিষ্ট পেনশনের পরিমাণ পেতে শুরু করবেন। এই প্রকল্পের অধীনে, ৬০ বছর বয়স অতিক্রম করার পরে, শ্রমিকরা প্রতি মাসে ৩,০০০ টাকা অর্থাৎ বার্ষিক ৩৬,০০০ টাকা পর্যন্ত পেতে পারেন।

   

PM Shram Yogi Maandhan Yojana-য় আবেদনের জন্য আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে, করদাতারা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন না। পাশাপাশি, EPFO, NPS এবং ESIC এর আওতায়ও থাকা যাবে না। এছাড়াও, আবেদনকারীর মাসিক আয় ১৫,০০০ টাকার কম হতে হবে এবং আবেদনকারীর নিজের সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।ইট ভাটার কর্মী, মুচি, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিক, কৃষি ও নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শ্রমিক এবং চর্ম শ্রমিকদের মত সমাজের প্রান্তিক শ্রেণির মানুষেরা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন খুব সহজেই।

MONEY NEWS 1 5

এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার ওয়েবসাইট maandhan.in/shramyogi-তে গিয়ে লগ-ইন করতে হবে। এরপর “Click here to allow now”-তে ক্লিক করার পর “Self Enrollment”-এ ক্লিক করতে হবে।

তারপর আবেদনকারীর মোবাইল নম্বর দিয়ে “Proceed”-এ ক্লিক করে এগিয়ে যেতে হবে। এখন আবেদনকারীর নাম, ইমেল আইডি এবং ক্যাপচা কোড দেওয়ার পর একটি OTP আসবে, যেটি দিতে হবে। পাশাপাশি, প্রয়োজনীয় তথ্যাদিও পূরণ করতে হবে। এছাড়াও, ফর্মটি জমা দেওয়ার পরে এটি প্রিন্ট করে রাখতে হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর