কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশা নিয়ে ছবি বানানোয় লাগাতার হুমকি, টুইটার থেকে বিদায় নিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী

বাংলাহান্ট ডেস্ক: কাশ্মীরি পণ্ডিতদের দুঃখ দুর্দশার কাহিনী ছবির মাধ‍্যমে তুলে ধরার জন‍্য হুমকির শিকার বলিউড পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। তাঁর আসন্ন ছবিতে কাশ্মীরি ভাই বোনেদের দুর্বিষহ জীবন কাহিনীর সত‍্যতা তুলে ধরার জন‍্য ক্রমাগত হুমকি ও গালিগালাজ শুনছেন তিনি। তাই শেষমেষ টুইটার থেকেই বিদায় নিলেন বিবেক।

‘দ‍্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) নামে একটি ছবি বানাচ্ছেন বিবেক অগ্নিহোত্রী। আগেও বিভিন্ন কারণে ছবিটি সংবাদ শিরোনামে উঠে এসেছে। এবার হুমকি পাওয়ার অভিযোগ করলেন পরিচালক। টুইটার থেকে বিদায় নেওয়ার কারণ জানিয়ে একটি লম্বা চওড়া বার্তা দিয়েছেন তিনি।

   

jpg 27 1

বিবেক লিখেছেন, অনেকেই ভাবছেন তাঁর টুইটার অ্যাকাউন্টটি সাসপেন্ড করা হয়েছে। কিন্তু এমনটা নয়। তিনি নিজেই অ্যাকাউন্টটি বন্ধ করে দিয়েছেন। কারণ ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ এর প্রচার শুরু করতেই টুইটার থেকে এক রকম বয়কট করে দেওয়া হয়েছিল তাঁকে। তাঁর ফলোয়ার সংখ‍্যা উল্লেখযোগ‍্য ভাবে কমে যায়। এমনকি হুমকি, অকথ‍্য গালিগালাজ করে মেসেজের পর মেসেজ ভরে গিয়েছে তাঁর অ্যাকাউন্টে।

পরিচালক জানান, তাঁর বিরুদ্ধে ফতোয়া জারি করা হচ্ছে। শুধুমাত্র কাশ্মীরি ভাই বোনেদের দুর্দশার সত‍্যিটা ছবিতে দেখিয়ে দেবেন বলে এতকিছু করা হচ্ছে। সেইজন‍্যই ভয় পাচ্ছেন অনেকে? প্রশ্ন বিবেকের। তিনি বলেন, ‘ভারতের সবথেকে পবিত্র শিব ও সরস্বতীর স্থানকে যে অমানবিক সন্ত্রাস ধ্বংস করে দিয়েছে তাদের আসল চেহারা খুলে দেওয়ার চেষ্টা করবে ‘দ‍্য কাশ্মীর ফাইলস’। আর এখন ধর্মীয় সন্ত্রাস ভারতের মূল ভূখণ্ডে ঢুকতে চাইছে। তাই আমার মতো মানুষের মুখ বন্ধ করতে চায় ওরা।

Vivek Agnihotri 1
বিবেক জোর গলায় বলেন, তিনি অনেকদিন ধরেই ভারত বিরোধী শহুরে নকশালদের নিয়ে অনেক অসত‍্য ও ভুয়ো বিষয়ের সত‍্যিটা ফাঁস করে দিচ্ছেন। তাই তাঁকে চুপ করানোর চেষ্টা চলছে। কিন্তু বিবেক বলেন, মুখ বন্ধ করলেই কাশ্মীর গণহত‍্যার মতো ঘটনা ঘটবে। তাই তাঁকে চুপ করানো যাবে না।

প্রসঙ্গত, দ‍্য কাশ্মীর ফাইলস ছবিটিতে অভিনয় করছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, দর্শন কুমার, পল্লব জোশীর মতো অভিনেতারা। এই ছবির শুটিং করতে গিয়েই অসুস্থও হয়ে পড়েছিলেন মিঠুন। উল্লেখ‍্য, এর আগে তাসখন্দ ফাইলস ছবিটিরও পরিচালনা করেছিলেন বিবেক অগ্নিহোত্রী।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর