বন্দুকের মুখে দাঁড়িয়েও রাশিয়ার বিরুদ্ধে এই কাজ করব! বড় ঘোষণা ইলন মাস্কের

বাংলা হান্ট ডেস্ক: গত ১০ দিন ধরে চলা রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের আবহেই এবার বড়সড় ঘোষণা করলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি তথা স্টারলিঙ্ক ইন্টারনেট কোম্পানির মালিক ইলন মাস্ক। তিনি জানিয়েছেন যে, তাঁর কোম্পানি স্টারলিঙ্ককে কিছু সরকার (ইউক্রেন নয়) স্টারলিঙ্কের প্ল্যাটফর্ম থেকে রাশিয়ান সংবাদ সংস্থাগুলিকে ব্লক করতে বলেছে।

এই প্রসঙ্গে মাস্ক বলেছেন, তিনি বাক স্বাধীনতার সমর্থক এবং বন্দুকের মুখে দাঁড়িয়েও রাশিয়ান সংস্থাগুলিকে অবরুদ্ধ করবেন না। এদিকে, টুইটারে যখন রাশিয়ান সংবাদ সংস্থাগুলির প্রচার সম্পর্কে তাঁকে প্রশ্ন করা হয় তখন মাস্ক জানান যে, কিছু সংবাদ সূত্র আংশিকভাবে প্রচার করে। আবার কিছু আছে যারা অন্যদের চেয়ে বেশি করে।

   

যদিও, ইউক্রেনের যুদ্ধের দিকে তাকিয়ে তিনি প্রধানত বলতে চেয়েছেন, “আমি এটা বলতে ঘৃণা করি কিন্তু আমাদের অবিলম্বে তেল ও গ্যাসের উৎপাদন বাড়াতে হবে। সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করা উচিত” উল্লেখ্য যে, ইতিমধ্যেই অনেক আমেরিকান সংস্থা তাদের প্ল্যাটফর্ম থেকে রাশিয়ান মিডিয়া সংস্থাগুলিকে ব্লক করেছে এবং মাস্ককে এটি করার জন্য ক্রমাগত চাপ দিচ্ছে।

এদিকে, মাস্ক আগেই সতর্ক করেছিলেন যে স্টারলিঙ্কই একমাত্র রাশিয়া বহির্ভূত যোগাযোগ ব্যবস্থা যা এখনও ইউক্রেনের কিছু অংশে কাজ করছে। তাই তাকে টার্গেট করার প্রবল সম্ভাবনা রয়েছে। এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শও দিয়েছিলেন তিনি।

পাশাপাশি, এর আগে ইলন মাস্ক রাশিয়ার শক্তিশালী আক্রমণের মুখে থাকা ইউক্রেনকে সাহায্য করতে এগিয়ে আসেন। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মায়খাইলো ফেদোরভের অনুরোধে মাস্ক দ্রুত ইউক্রেনে মহাকাশ থেকে ইন্টারনেট সরবরাহ করা শুরু করেন।

WhatsApp Image 2022 03 05 at 8.58.26 PM

এই প্রসঙ্গে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মাস্ককে টুইট করে জানিয়েছিলেন যে, রাশিয়া সাইবার হামলা চালিয়ে যাচ্ছে এবং আমাদের জরুরিভাবে আপনার সাহায্য প্রয়োজন। পাশাপাশি, তিনি আরও বলেন, “মাস্ক! আপনি মঙ্গলে একটি শহর তৈরি করতে চান, এখানে রাশিয়া ইউক্রেন দখল করার চেষ্টা করছে। আমরা আপনাকে অনুরোধ করছি দয়া করে আমাদের স্টারলিঙ্ক স্টেশন সরবরাহ করুন যাতে আমরা এই নৃশংস রুশ আক্রমণের মুখোমুখি হতে পারি।” এর উত্তরে মাস্ক জানান যে, “স্টারলিঙ্ক (ইন্টারনেট) পরিষেবা এখন ইউক্রেনে সক্রিয়।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর