রামপুরহাট কাণ্ডে নড়েচড়ে বসল অমিত শাহের দফতর, পশ্চিমবঙ্গে আসছে কেন্দ্রের প্রতিনিধি

বাংলাহান্ট ডেস্ক : বীরভূমের রামপুরহাটে গণ হত্যার ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় রাজ্য থেকে কেন্দ্র, সব মহলই। এখনও অবধি উদ্ধার করা হয়েছে ২ শিশু এবং ৮ জন মহিলা সহ ১০ টি ঝলসানো দেহ। কার্যতই জীবন্ত অবস্থাতেই পুড়ে মৃত্যু হয়েছে তাঁদের। এই ঘটনায় এবার সরাসরি হস্তক্ষেপ করল কেন্দ্র সরকার। রাজ্যের কাছে পুরো ঘটনার রিপোর্ট তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ২৪ ঘন্টার মধ্যেই এই রিপোর্ট পাঠাতে হবে বলে সাফ জানানো হয়েছে দিল্লির তরফে। এছাড়াও পুরো বিষয়টি খতিয়ে দেখতে ৭২ ঘন্টার মধ্যেই রামপুরহাট আসবে কেন্দ্রের যুগ্ম সচিব পর্যায়ের আধিকারিকদের একটি দল।

মঙ্গলবার সকাল থেকে আক্ষরিক অর্থেই অগ্নিগর্ভ রামপুরহাটের বগটুই গ্রাম। বিরোধীদের তরফে রাজনৈতিক প্রতিহিংসার কারণেই খুন বলে দাবি করা হলেও শাসক দলের মতে কোনও রকম রাজনীতির রঙই নেই এই ঘটনায়। এদিনই দিল্লিতে গিয়ে পুরো বিষয়টি বিস্তারিত ভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ কে জানিয়েছে বিজেপির প্রতিনিধি দল। এই দলে ছিলেন সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষ, লকেট চট্টোপাধ্যায় এবং অর্জুন সিং। এই অভিযোগের পরই রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কেন্দ্র। বগটুই গ্রামে প্রতিনিধি দল পাঠাবে বিজেপিও।

   

এদিকে, এই ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপ এবং কেন্দ্রীয় দল পাঠানোএ তীব্র নিন্দা করেছেন তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়। তাঁর দাবি, ‘যে কোনও মৃত্যু দুর্ভাগ্যজনক। শোনা যাচ্ছে যে এই ঘটনার জন্য কেন্দ্র টিম পাঠাচ্ছে। রাজ্য সরকার ইতিমধ্যেই প্রশাসনিক সিদ্ধান্ত নিয়েছে। পুলিশ আধিকারিকদের ক্লোজ করা হয়েছে। সিট গঠন হয়েছে। এই বৃহত্তর রাজনৈতিক ষড়যন্ত্রের পূর্ণাঙ্গ তদন্ত হবে। রাজ্যের পাশে না দাঁড়িয়ে টিম পাঠানো নিন্দনীয় ঘটনা।’ একই সঙ্গে তিনি আরও বলেন, ‘উত্তরপ্রদেশে, রাজস্থানে, দিল্লিতে তো এমন কত ঘটে, সেখানেও কি টিম পাঠানো হয়?

অন্যদিকে সুর চড়িয়েছেন রাজ্যের আর এক মন্ত্রী ফিরহাদ হাকিমও। এদিন বগটুই পৌঁছে তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রীর নির্দেশে এসেছি। যা অনুধাবন করলাম, আমাদের লোককে খুন করে, আমাদের লোককে পুড়িয়ে যে বদনাম করার চেষ্টা করা হয়েছে তা চলবে না। অপরাধীদের ধরতেই হবে। যারা বাংলাকে বদনাম করতে চায় সকলকে ধরতে হবে।’ তিনি আরও জানিয়েছেন, ‘সন্ধ্যায় সিট যাচ্ছে, ডিজি যাচ্ছেন। পুলিশ তদন্ত করবে। উচ্চপর্যায়ের তদন্ত হবে।’ লোক দেখানোর জন্য কেন্দ্রীয় দল পাঠাচ্ছে বিজেপি, এমনটাই সাফ জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, এদিন বিধানসভা থেকে মিছিল করে রাজভবনে যান বিজেপি বিধায়করা। সেখানে শুভেন্দু অধিকারী সহ অন্যান্যরা বিষয়টি সম্পর্কে অভিযোগ জানান রাজ্যপালকে। জানা যাচ্ছে পুরো ব্যাপারটিতে কড়া পদক্ষেপ নেওয়ার আশ্বাসই দিয়েছেন রাজ্যপাল।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর