‘বাংলায় নিশ্চিন্তে ব্যবসা করুন”, বাণিজ্য সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের বললেন মুখ্যমন্ত্রী

বাংলাহান্ট ডেস্ক : আজ থেকেই কলকাতায় শুরু হচ্ছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। কোভিড পরিস্থিতির কারণে বছর ধরে বন্ধ থাকার পর এবছরের এই সম্মেলন নিয়ে কার্যতই আশাবাদী মমতা। ২০২০ এবং ২০২১ সালে করোনা পরিস্থিতির জেরে এই সম্মেলন হতে পারেনি৷ ফলে বাংলাতে সেইভাবে কোনও ব্যবসা বাণিজ্য এবং বিনিয়োগ সংক্রান্ত চুক্তিও হয়ে ওঠেনি। তলানিতে এসে ঠেকেছে কর্মসংস্থান। ফলে এবারের এই ষষ্ঠ বাণিজ্য সম্মেলন যে সত্যিই গুরুত্বপূর্ণ বাংলার জন্য তা বলাই বাহুল্য। রাজারহাটের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারেই বসবে সম্মেলনের আসব। চলবে বুধ এবং বৃহস্পতি এই দুদিন।

বাংলার এই বাণিজ্য সম্মেলনে যোগ দেবেন দেশ বিদেশের শিল্পপতিরা। সব কিছু ঠিক থাকলে এই সম্মেলন থেকেই বাংলায় আসতে চলেছে কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ। যার জেরে তৈরি হবে প্রচুর কর্মসংস্থানও। মঙ্গলবার এই অনুষ্ঠানের সমস্ত আয়োজন নিজেই খুঁটিয়ে দেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সময়েই অনুষ্ঠানে যোগ দিতে আসা শিল্পপতিদের সঙ্গে প্রাথমিক আলাপ সেরে ফেলেন মমতা।

   

মঙ্গলবারই বিদেশী প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে ফিকির জাতীয় এক্সিকিউটিভ কমিটি। এই বৈঠকেই বাংলার বাণিজ্য পরিস্থিতি সম্পর্কে একাধিক দাবি করতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে। এদিন এই বৈঠকে তিনি বলেন, ‘গত ১১ বছরে অনেকটাই বদলে গিয়েছে বাংলার পরিস্থিতি। এখন শিল্পের পরিবেশ গড়ে উঠেছে বাংলায়। বনধ হয় না রাজ্যে ফলে কর্মদিবসও বেড়েছে। শিল্প এবং বাণিজ্যতেও বাধা দেয় না কোনও ইউনিয়ন।’

সমস্ত শিল্পপতিদের বাংলায় বিনিয়োগ করে নিশ্চিন্তে ব্যবসা করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে বাংলায় বিশ্বমানের পরিকাঠামো গড়ে তোলা হয়েছে বলেও জানান তিনি। উল্লেখ্য, এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকরও। এদিন রাতে নিমন্ত্রিত শিল্পপতিদের সঙ্গে নৈশ্যভোজও সারতে দেখা যায় তাঁকে। বাংলার কতখানি লক্ষ্মীলাভ ঘটাবে এই সম্মেলন, আপাতত সেদিকেই তাকিয়ে রাজ্যবাসী।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর