উচ্চ শিক্ষিত, দুই সন্তানেরও মা! রইল করাচিতে আত্মঘাতী হামলাকারী শারি বালোচের পরিচয়

বাংলা হান্ট ডেস্কঃ গতকাল এক ভয়ঙ্কর হামলায় কেঁপে ওঠে পাকিস্তান। বিস্ফোরণের কেন্দ্রস্থল হিসেবে করাচি বিশ্ববিদ্যালয়কে বেছে নেয় জঙ্গি সংগঠন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় চত্বরে তীব্র বিস্ফোরণের ফলে মোট চার জনের মৃত্যু হয়, যার মধ্যে তিনজন আবার চীনা নাগরিক বলে জানা গিয়েছে। ঘটনাটির খবর পাওয়া মাত্র সেখানে এসে উপস্থিত হয় পাকিস্তানি পুলিশ এবং বিশাল সেনাবাহিনী। বর্তমানে পাওয়া খবর অনুযায়ী, এই হামলার পিছনে যে মহিলার নাম উঠে এসেছে, সেই মহিলা হল শারি বালোচ।

এই হামলার দায় স্বীকার করেছে বালোচ লিবারেশন আর্মির। বিস্ফোরণের কিছু সময়ের মধ্যেই তারা দায় স্বীকার করে। অভিযুক্ত মহিলা শারি বালোচ দুই বছর পূর্বে এই সংগঠনের সঙ্গে যুক্ত হয়। এরপর থেকেই করাচি হামলার জন্য তিনি নিজেকে প্রস্তুত করা শুরু করে।

   

সংবাদমাধ্যম সূত্রের খবর, গতকাল করাচি বিশ্ববিদ্যালয় চত্বরে বিস্ফোরণের পিছনে ষড়যন্ত্রকারী মহিলা নাম শারি বালোচ। তিরিশ বছর বয়সী এই মহিলা উচ্চশিক্ষিত বলে জানা যাচ্ছে। দুই সন্তানের মা শারি প্রাণিবিদ্যায় এম.এসসি ডিগ্রী অর্জন করার পর এম.ফিল নিয়ে পড়াশোনা করে। এরপর সে বালোচ লিবারেশন আর্মি যোগদান করার পর থেকেই পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই জারি রাখে। সূত্রের খবর, সে এই সংগঠনের মাজিদ ব্রিগেডের অংশ ছিল। এই ব্রিগেডের প্রধান উদ্দেশ্য হলো, চীনা নাগরিকদের টার্গেট করা।

লিবারেশন আর্মিতে যোগদানের সময় হামলাকারী মহিলার প্রধান বাঁধা হয়ে দাঁড়িয়েছিল তার দুই সন্তান। সন্তান থাকার কারণে তাঁকে যোগদান করতে বারণ করা হয়, কিন্তু সেই সময় সে কোনো কথা শোনেনি। বরং লিবারেশন আর্মিতে যোগদান করার পর থেকেই সে নিজেকে করাচি হামলার জন্য প্রস্তুত করতে থাকে।

গতকালের এই হামলার পর মহিলার স্বামী হ্যাবিটান বশির বালোচ তাঁর স্ত্রী এর কাজের জন্য গর্ব প্রকাশ করে। সে একটি টুইট করে লেখে, “শারি জান, তোমার এই কাজে আমি বাকরুদ্ধ হয়ে পড়েছি। কিন্তু বর্তমানে আমার খুব গর্ব হচ্ছে। আমাদের দুই সন্তান মাহরোচ ও মির হাসান পরবর্তীকালে তাদের মায়ের মহানুভবতার কথা ভেবে গর্বিত হবে। তুমি আমাদের জীবনে এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে থেকে যাবে।”

https://twitter.com/HabitanB/status/1519041873691791362?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1519041873691791362%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_c10&ref_url=https%3A%2F%2Fhindi.opindia.com%2Freports%2Finternational%2Fbaloch-liberation-army-shari-baloch-suicide-bomber-killed-chinese-nationals-pakistan-karachi%2F

সূত্রের খবর, করাচি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কনফুসিয়াস ইনস্টিটিউটের নিকট একটি ভ্যানে বিস্ফোরণ ঘটে। উল্লেখ্য, এই ইনস্টিটিউটে চীনা ভাষা পড়ানো হতো। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, বর্তমানে চার জন ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে, যেখানে দুই মহিলা কলেজে চীনা ভাষা শেখাতেন। এছাড়াও ভয়ঙ্কর এই জঙ্গি হামলায় এক নিরাপত্তা কর্মী ও এক গাড়ি চালকেরও মৃত্যু হয়। ঘটনায় জখম হয়েছেন বেশ কিছু ব্যক্তি।

কলেজের সামনে সিসিটিভি ফুটেজে ধরা পড়ে পুরো ঘটনাটি। সিসিটিভি ফুটেজে দেখা যায়, বিস্ফোরণ পূর্বে কনফুসিয়াস ইনস্টিটিউটের প্রবেশ স্থলে শারি বালোচ বোরখা পরে দাঁড়িয়ে ছিলেন এবং সাদা ভ্যানটি যখন কলেজে প্রবেশ করে, ঠিক সেই সময় মহিলাটি নিজের উপর আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। করাচি পুলিশ প্রধান গোলাম নবী মেমন বলেন, “কলেজে পড়ানো শিক্ষক-শিক্ষিকাদের টার্গেট করা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা।”

এছাড়াও পুলিশের ডিআইজি বলেন, “প্রাথমিকভাবে যে খবরটি উঠে আসছে তা হল উক্ত ভ্যানটি ইনস্টিটিউটের দিকে ঢুকছিল। ঠিক সেই সময় ঘটে বিস্ফোরণ। বর্তমানে এটি কি ধরণের বিস্ফোরণ, আমরা তা খতিয়ে দেখছি। এই ঘটনায় আপাতত চারজনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন ব্যক্তি আহত হয়েছেন।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর