মানুষকে বোঝাতেই বদলানো হয় কেন্দ্রের প্রকল্পের নাম, শুভেন্দুর নালিশে সাফাই মমতার

বাংলাহান্ট ডেস্ক : বহুদিন ধরেই কেন্দ্র রাজ্য বিরোধ তুঙ্গে। এরই মধ্যে রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রের নতুন হাতিয়ার প্রকল্পের নাম বদলের অভিযোগ। এবার সেই অভিযোগের বিরুদ্ধেই সাফাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, মানুষকে বোঝানোর জন্যই বদলানো হচ্ছে কেন্দ্রের প্রকল্পের নাম।

বুধবার উত্তর দিনাজপুরের জেলাশাসকের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ভিডিও কনফারেন্স চলাকালীন এই প্রকল্পের নাম পরবর্তনের ব্যাপারে সাফাই দিতে শোনা গেল মমতা বন্দ্যোপাধ্যায়কে।

   

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রবীন্দ্রনাথের বাংলার বায়ু, বাংলার জল থিমের ওপরেই বাংলার বাড়ি প্রকল্প। সারা ভারতে যে সব প্রকল্প চলে সেগুলো আমরা স্থানীয় ভাষায় করি কারণ, এক একটা রাজ্যে এক একটা ভাষা। বাংলার মানুষের কাছে ভাষাটা যাতে পৌঁছয়। এটা হচ্ছে ভাষা পৌঁছনোর একটা ইউনিক পদ্ধতি।’ আর তাঁর এই মন্তব্যকে ঘিরেই স্বভাবতই আবারও শুরু হয় রাজনৈতিক জল ঘোলা।

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই বাংলায় কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তনকে কেন্দ্র করে তোলপাড় রাজ্য রাজনীতি। এই নিয়ে সটান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নালিশ ঠুকেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

গত ২০ এপ্রিল উত্তর দিনাজপুরের জেলাশাসকের জারি করা একটি নির্দেশিকার প্রসঙ্গ টেনে শুভেন্দু দাবী করেন যে, সেই নির্দেশিকায় জেলাশাসক যে সব প্রকল্পের কথা বলেছেন তা ইতিমধ্যেই কেন্দ্রের রয়েছে। কেন্দ্রের প্রকল্পগুলিকেই নাম পরিবর্তন করে ব্যবহার করেছেন জেলাশাসক। যেমন বাংলা আবাস যোজনা প্রধানমন্ত্রী আবাস যোজনারই নামান্তর, স্বচ্ছ ভারতের নাম বদলে করা হয়েছে মিশন নির্মল বাংলা। প্রধানমন্ত্রী সড়ক যোজনার নাম বদলে করা হয়েছে বাংলা গ্রামীণ যোজনা।

কেন্দ্রকে চিঠি লিখে নালিশ করার সময় শুভেন্দু কটাক্ষ করে বলেন যে, ‘জেলাশাসকের ভূমিকা দেখে মনে হয় শাসকদলের কর্মসূচি বাস্তবায়িত করার দায়িত্ব তাঁর উপরেই রয়েছে।’ পুরো বিষয়টিকে নিয়ে যে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্য রাজনীতিতে তা বলাই বাহুল্য। এবার সেই জেলাশাসকের সঙ্গে বৈঠকেই এবার প্রকল্প সম্পর্কে সাফাই দিলেন মমতা।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর