ইয়াসিন মালিকের সাজা ঘোষণা করা বিচারকের প্রাণনাশের আশঙ্কা! কড়া নিরাপত্তা দিচ্ছে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্কঃ সন্ত্রাসবাদীদের আর্থিক সহায়তা করার মামলায় সম্প্রতি কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত। সূত্রের খবর, এবার তার বিরুদ্ধে সাজা ঘোষণা করা বিচারককে নিরাপত্তা দিতে চলেছে কেন্দ্র সরকার। সূত্র মারফত এই খবরটি বর্তমানে উঠে এসেছে, যেখানে কেন্দ্র সরকার দ্বারা বিচারক প্রবীণ সিংহকে কড়া নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দু’দিন পূর্বেই ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন এনআইএ বিশেষ আদালত এবং ভবিষ্যতেও কাশ্মীরের একাধিক বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে শুনানি রয়েছে বলে খবর। এই পরিস্থিতিতে বিচারকদের নিরাপত্তার প্রয়োজন রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের।

বলে রাখা ভালো, 2002 সালে সংসদ হামলার ঘটনায় অভিযুক্ত আফজাল গুরুকে মৃত্যুদণ্ড দেওয়া বিচারককেও উচ্চ পর্যায়ের নিরাপত্তা দিয়েছিল কেন্দ্র। তবে সাম্প্রতিক কালের একটি ঘটনা চিন্তায় রেখেছে সরকারকে, যেখানে লিবারেশন ফ্রন্ট নেতা মকবুল ভাটকে মৃত্যুদণ্ড দেওয়ার কারণে কাশ্মীরের দায়রা আদালতের বিচারককে গুলি করে হত্যা করে সন্ত্রাসবাদীরা।

yasin malik

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে ইয়াসিন মালিককে সাজা দেওয়া হলেও একাধিক বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে এখনো শুনানি চলছে আর এই পরিস্থিতিতে জম্মু-কাশ্মীরে সন্ত্রাস বৃদ্ধি করার দায়িত্ব রয়েছে, এমন বেশ কয়েকজন অভিযুক্তদের বিরুদ্ধে নজর রেখে চলেছে এনআইএ। প্রসঙ্গত, ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা হওয়ার পর বর্তমানে তাকে তিহার জেলে কড়া নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে। সেখানকার এক আধিকারিকের মতে, “বর্তমানে ইয়াসিন মালিককে কোন রকম কাজ নাও দেওয়া হতে পারে, তবে তার ওপর নিয়মিত পর্যবেক্ষণ রাখা হবে।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর