ভারতে এবার লাফিয়ে লাফিয়ে কমবে রান্নার তেলের দাম! বড় সিদ্ধান্ত নিল ইন্দোনেশিয়া

বাংলা হান্ট ডেস্ক: ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির আবহে এবার বিরাট সুখবর রয়েছে আমজনতার জন্য। কারণ, খুব শীঘ্রই সস্তা হতে চলেছে ভোজ্য তেল। গত শনিবার এই প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, রপ্তানি বাড়াতে এবং বিভিন্ন দিককে মাথায় রেখে ইন্দোনেশিয়া আগামী ৩১ আগস্ট পর্যন্ত সমস্ত পাম তেলের পণ্যের উপর রপ্তানি শুল্ক বাতিল করেছে। জানিয়ে রাখি যে, ইন্দোনেশিয়া হল বিশ্বের বৃহত্তম পাম তেল রপ্তানিকারক দেশ। এদিকে, এই সিদ্ধান্তের ফলে স্বাভাবিকভাবেই পাম তেলের দাম আরও কমতে পারে। উল্লেখ্য যে, এপ্রিলের শেষ থেকে একই বছরে পাম তেলের দাম প্রায় ৫০ শতাংশ কমেছে।

দাম কমেছে তৈলবীজেরও: পাশাপাশি, অভ্যন্তরীণ বাজারে ভোজ্য তেলের দাম কমার আবহে গত সপ্তাহে সারা দেশের মধ্যে তৈলবীজের বাজারে সর্ষে, সয়াবিন ও পামোলিন তেলের দাম কমেছে। অন্যদিকে, চিনেবাদাম ও অপরিশোধিত পাম তেলের (সিপিও) দামে কিছুটা উন্নতি হয়েছে। যদিও, বাকি তেল ও তৈলবীজের দাম এখনও অপরিবর্তিত রয়েছে।

   

এই প্রসঙ্গে বাজার সূত্রে জানা গিয়েছে যে, বিদেশে ভোজ্য তেলের বাজার খুবই ভেঙে পড়েছে। যা এই পতনের প্রধান কারণ। এদিকে, এই দর পতনের কারণে দেশের আমদানিকারীরা চরম ভোগান্তিতে পড়েছেন। কারণ, তাঁরা যে দামে পণ্য কিনেছিলেন এখন দাম কমে যাওয়ায় তার চেয়ে কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। পাশাপাশি, সিপিওর যে চালানটি তাঁরা প্রতি টন ২,০৪০ ডলারে আমদানি করেছিলেন তা বর্তমান মূল্যে প্রায় ১,০০০ ডলারে নেমে এসেছে। অর্থাৎ, মোট সিপিও (সমস্ত খরচ এবং চার্জ সহ) প্রতি কেজিতে হবে ৮৬.৫০ টাকা।

এখন দাম কোন জায়গায় দাঁড়িয়ে রয়েছে: সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে, সয়াবিনের দর পতনের কারণে পামোলিন তেলের দামও কমেছে। যদিও, সিপিওর ব্যবসায় কোনো লেনদেন হচ্ছে না। কারণ, ক্রয়মূল্যের চেয়ে অর্ধেক দামে পণ্য বিক্রি করতে হচ্ছে। জানা গিয়েছে, বিগত সপ্তাহগুলির তুলনায় সর্ষের দাম গত সপ্তাহে ১২৫ টাকা কমে কুইন্টাল প্রতি ৭,১৭০-৭,২২০ টাকা হয়েছে। এছাড়াও, সপ্তাহান্তে সর্ষে দাদরি তেল ২৫০ টাকা কমে প্রতি কুইন্টালে ১৪,৪০০ টাকায় দাঁড়িয়েছে।

Edible oil

অন্যদিকে, সর্ষের পাক্কি ঘানি এবং কাচ্চি ঘানি তেলের দামও ৩৫ টাকা কমে যথাক্রমে ২,২৮০-২,৩৬০ টাকা এবং ২,৩২০-২,৪২৫ টাকা প্রতি টিন (১৫ কেজি) হয়েছে। পাশাপাশি, পর্যালোচনাধীন সপ্তাহে অপরিশোধিত পাম তেলের (সিপিও) দাম ৫০ টাকা বেড়ে ১০,৯৫০ টাকা প্রতি কুইন্টালে পৌঁছেছে। অপরদিকে, পামোলিন দিল্লির দাম ৪০০ টাকা কমে ১২,৪০০ টাকা এবং পামোলিন কান্ডালার দাম ২৫০ টাকা কমে ১১,৩০০ টাকা প্রতি কুইন্টালে বন্ধ হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর