ভয়াবহ বন্যা, মিলছে না খাবার! দুর্গতদের সাহায্যার্থে মন্দিরের দরজা খুলে দিল পাকিস্তানের হিন্দুরা

বাংলাহান্ট ডেস্ক : ভয়াবহ বন্যার মুখোমুখি পাকিস্তান। দেশে এক – তৃতীয়াংশ চলে গিয়েছে জলের তলায়। এমন অবস্থায় দুর্গতদের রক্ষা করতে এগিয়ে গেলেন পাকিস্তানে বসবাসকারী সংখ্যালঘু হিন্দুরা। বালুচিস্থানের একটি হিন্দু মন্দির তারা খুলে দিলেন বন্যা কবলিতদের জন্য।

সেই মন্দিরে শত শত মুসলিম ধর্মাবলম্বী আশ্রয় নিয়েছেন। এছাড়াও এই দুর্গত মানুষদের দুবেলা খাবারের বন্দোবস্ত করা হচ্ছে মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে। বহু মুসলিম পরিবার আশ্রয় নিয়েছেন হিন্দু পরিবারের বাড়ি গুলিতে। পাকিস্তানে ভয়াবহ বন্যার সময় মুসলিমদের পাশে সংখ্যালঘু হিন্দুদের এই সাহায্যের হাত বাড়িয়ে দেওয়াটা এক অনন্য নজির সৃষ্টি করল।

   

উল্লেখ্য, পাকিস্তানে এই ভয়াবহ বন্যায় ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন দেড় হাজার মানুষ। বিঘার পর বিঘা চাষের জমি বন্যার ফলে জলের তলায় চলে গেছে । পাকিস্তানের এই ভয়াবহ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের এই দুর্দিনে তাদের পাশে দাঁড়িয়েছে তুরস্ক ও আমেরিকা। সেনাবাহিনীর ১২ টি বিমান করে বিপুল পরিমাণ খাদ্য সামগ্রী ও ওষুধ পাঠিয়েছে তুরস্ক।

সম্প্রতি পাকিস্তানের বন্যায় মহিলাদের দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে রাষ্ট্রসঙ্ঘকে। একটি সমীক্ষা অনুযায়ী বন্যার ফলে চরম দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন অন্তঃস্বত্তা মহিলারা। অধিকাংশ হাসপাতালে জল ঢোকার ফলে তারা সেখানে ভর্তি হতে পারছেন না।

pakistan flood 2eq

অন্যদিকে কিছুদিন আগেই এক মার্কিন সমাজকর্মী অভিযোগ করেন যে ত্রাণের নামে পাকিস্তানি হিন্দু মহিলাদের উপর অত্যাচার ও ধর্মান্তকরণ করা হচ্ছে। এই বিষয়টি নিয়ে দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে প্রশ্ন করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। এবার দেখা গেল সেই অত্যাচারিত সংখ্যালঘু হিন্দুরাই দাঁড়ালেন মুসলিম দুর্গতদের পাশে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর