বিশ্বকাপে থাকছে না রিজার্ভ ডে, গ্রূপপর্ব থেকে বাদ পড়লেও বিশাল অঙ্কের টাকা পাবেন রোহিতরা!

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আগামীকাল থেকেই অস্ট্রেলিয়ার মাটিতে আরম্ভ হতে চলেছে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্ব। তার এক সপ্তাহ পরে আরম্ভ হবে টুর্নামেন্টের মূল পর্ব। এবার মোট সাত ভেন্যুতে হবে গোটা টুর্নামেন্ট। সেই ভেন্যুগুলি হল: সিডনি, মেলবোর্ন, পার্থ, হোবার্ট, ব্রিসবেন, অ্যাডিলেট ও গিলং। সেমিফাইনাল দুটি আয়োজিত হবে সিডনি ও অ্যাডিলেডে। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজিতে।

কাল থেকে শুরু হতে চলা যোগ্যতাঅর্জন পর্বে আটটি দল চারটি করে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলতে নামবে। প্রতিটি গ্রুপ থেকে দুইটি করে দল দেবে সুপার টুয়েলভে। বেশ কিছু ঐতিহ্যবাহী ক্রিকেট দলকেও এই যোগ্যতাঅর্জন পর্ব খেলে মূল টুর্নামেন্টে আসতে হবে। এই যোগ্যতাঅর্জন পর্বের গ্রূপদুটির মধ্যে গ্রুপ এ-তে আছে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাশাহি। গ্রুপ বি-তে আছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ে।

   

আগে থেকেই নিশ্চিত সুপার টুয়েলভ পর্যায়ে এই আটটি দলের মধ্যে থেকে চারটি দলের জন্য অপেক্ষা করছে আরও আটটি দেশ। তাদেরকেও ইতিমধ্যে দুটি গ্রূপে ভাগ করা হয়েছে। সেখানে গ্রুপ ১-তে রয়েছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। আর গ্রুপ ২-তে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এই দুই গ্রুপে যোগ্যতাঅর্জন পর্ব থেকে আসবে চারটি দল। মূল পর্বের গ্রূপগুলির ছয়টি করে দল  রাউন্ড রবিন লিগে একটি করে ম্যাচ খেলবে নিজেদের মধ্যে। দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনাল।

খুব স্বাভাবিকভাবে ভারত সরাসরি খেলছে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্যায়ে। ভারতের গ্রূপে পাকিস্তান, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই উপস্থিত। এদের সঙ্গে যোগ দেবে যোগ্যতাঅর্জন পর্বের গ্রুপ এ-এর রানার্স এবং গ্রুপ বি-এর শীর্ষে থাকা দল। প্রতি ম্যচ জেতার জন্য দুই পয়েন্ট পাবে জয়ী দল। টাই, নো রেজাল্ট বা ম্যাচ পরিত্যক্ত হলে দুই দলই পাবে পয়েন্ট করে। গ্রুপ পর্বের কোনও ম্যাচের জন্য রিজার্ভ ডে থাকছে না। রিজার্ভ ডে থাকছে শুধুমাত্র থাকছে সেমিফাইনাল ও ফাইনালে।

এবারের বিশ্বকাপের মোট আর্থিক পুরস্কারের পরিমাণ ৫.৬ মিলিয়ন ইউএস ডলার। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও এই অঙ্ক একই ছিল। এবারের সব অংশগ্রহণকারী দলের কপালেই জুটছে কিছু না কিছু আর্থিক পাওনা। বিশ্বকাপের বিজয়ী দল পাবে ১৬ লক্ষ ডলার রানার আপ পাবে ৮ লাখ ডলার। আর দুই পরাজিত সেমিফাইনালিস্ট পাবে ৪ লাখ ডলার করে। এর আগে অর্থাৎ সুপার ১২ থেকে যদি কোনও দল বিদায় নেয় তাহলে তারা পাবে ৭০ হাজার ডলার। আর সুপার ১২-এ প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলি পাবে ৪০ হাজার ডলার করে। যোগ্যতাঅর্জন পর্ব থেকে কোনও দল বাদ পড়লে সেই দলও পাবে ৪০ হাজার ডলার। আর প্রথম রাউন্ড থেকে প্রতিটি ম্যাচ জেতার জন্য পাবে ৪০ হাজার ডলার।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর