হাতে হিন্দুধর্মের লাল তাগা বেঁধেই প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণ ঋষি সুনকের! আপ্লূত গোটা ভারত

বাংলাহান্ট ডেস্ক : তিনি হিন্দু। এবং তা নিয়ে তিনি যথেষ্ট গর্বিতও। ব্রিটেনে (Britain) দীর্ঘদিন বসবাস করলেও নিজের মাটিকে ভুলে যাননি ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak)। ভোলেননি নিজের সংস্কৃতিকেও। এর আগেও একাধিকবার নিজের ধর্মের প্রতি তাঁর আস্থা প্রকাশ পেয়েছে। প্রধানমন্ত্রী হিসাবে যেদিন তিনি শপথ নিলেন, সেদিনও তা আবার গোটা বিশ্বের সামনে এল। মঙ্গলবারও তাঁর হাতে দেখা গেল হিন্দুদের পবিত্র ধর্মীয় তাগা।

ইংল্যান্ডে বাস করেও ঋষি হিন্দু ধর্মের প্রতি কতটা শ্রদ্ধাশীল, তা বারবার তাঁর আচরণে ফুটে উঠেছে। এর আগে জন্মাষ্টমী উপলক্ষে স্ত্রী অক্ষতা মূর্তিকে সঙ্গে নিয়ে ইংল্যান্ডের ইসকন মন্দিরে গিয়ে পুজো দিতেও দেখা যায় ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীকে। রীতিমতো হরে কৃষ্ণ (Hare Krishna) লেখা উত্তরীয় পরে হাতজোড় করে প্রণাম করতে দেখা গিয়েছিল তাঁকে। কিছুদিন আগে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে প্রচার চলাকালীন গোমাতার পূজাও করেছেন কনজারভেটিভ পার্টির নেতা। এমনকি তাঁকে আরতি করতেও দেখা যায়।

এবার প্রধানমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণের দিনও তিনি গেলেন হাতে তাগা বেঁধেই। যা দেখে রীতিমতো উচ্ছ্বসিত এ দেশের মানুষ। বিদেশের মাটিতে থেকেও যেভাবে নিজের ধর্মের প্রতি আনুগত্য দেখিয়ে চলেছেন ঋষি, তাতে আপ্লুত গোটা নেটদুনিয়া। সোশ্যাল মিডিয়ায় আবারও একবার ভাইরাল হচ্ছে তাঁর পুরনো পুজো করার ভিডিওগুলি।

ঋষি সুনকের পূর্বপুরুষ পাঞ্জাব থেকে পূর্ব আফ্রিকায় চলে যান। পরে সেখান থেকে ব্রিটেনে গিয়ে বসবাস করতে শুরু করেন। বর্তমানে ইয়র্কশায়ারের রিচমন্ড এলাকা থেকে সাংসদ নির্বাচিত হন সুনক। মজার কথা হল, সুনকের পূর্বপুরুষ শিখ ধর্মের হলেও সুনক নিজে হিন্দু। ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা এনআর নারায়ণমূর্তির মেয়ে অক্ষতা মূর্তির সঙ্গে বিয়ে হয় তাঁর। ঋষি ব্রিটেনের নাগরিক হলেও তাঁর স্ত্রী অক্ষতা (Akshata Murthy) কিন্তু ভারতেরই নাগরিক।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর