‘ভারতের মতো সস্তায় তেল দিন”, আর্জি নিয়ে গিয়েছিল পাকিস্তান! পাত্তাই দিল না রাশিয়া

বাংলাহান্ট ডেস্ক : ভারত যে হারে জ্বালানি তেল কিনছে, সেই হারে পেলে পাকিস্তানও (Pakistan) রাশিয়া (Russia) থেকে তেল কিনতে ইচ্ছুক। মার্কিন যুক্তরাষ্ট্রে (US) সরকারি সফরে থাকাকালীন এমনই মন্তব্য করেছিলেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার। কিন্তু ভাগ্য সহায় নয় পাকিস্তানের। ইসহাক দারের এই দাবি মুখের উপরই নাকচ করে দেয় রাশিয়া। আর এর পরই রাশিয়ার উদ্দেশ্যে রওনা দেয় পাক প্রতিনিধিদের একটি দল। কিন্তু ব্যর্থ হয় এই দৌত্যও।

জানা যাচ্ছে রাশিয়ার উদ্দেশ্যে রওনা দেওয়া পাকিস্তানের এই প্রতিনিধি দলে ছিলেন সে দেশের পেট্রোলিয়াম মন্ত্রী মুসাদ্দিক মালিক, পেট্রোলিয়াম সেক্রেটারি মহম্মদ মাহমুদ, পাকিস্তান এম্ব্যাসির যুগ্ম-সচিব সহ আরও একাধিক উচ্চপদস্থ ব্যক্তি। এই দৌত্যে রাশিয়ার কাছে ৩০ থেকে ৪০ শতাংশ সস্তায় পেট্রোলিয়ান কেনার দাবি জানান তাঁরা। কিন্তএ রাশিয়া সরাসরি নাকচ করে দেয় তাঁদের সেই প্রস্তাব। এর আগে শেহবাজ শরিফের ক্যাবিনেটের মন্ত্রী বলেছিলেন, ‘ভারত যে হারে জ্বালানি কিনছে, সেই হার পাকিস্তানের ক্ষেত্রেও প্রযোজ্য হলে রাশিয়ার কাছ থেকে আমরা জ্বালানি কিনতে প্রস্তুত।’ মন্ত্রী আরও দাবি করেছিলেন, ‘পাকিস্তান থেকে ছাড়ের জ্বালানি আমদানিতে পশ্চিমাদের কোনো সমস্যা হবে না।’ কিন্তু রাশিয়ার বুকে পাকিস্তানের আশা ভঙ্গই হল বলা যায়।

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের অভিযোগ ছিল, রাশিয়ার সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা গড়ে উঠতেই আমেরিকা কূটনীতি করে তাঁর সরকারের পতন ঘটায়। এই আবহে আমেরিকায় দাঁড়িয়ে রাশিয়া থেকে তেল কেনার কথা বললেন পাকিস্তানি মন্ত্রী ইসহাক। এর আগে বিদেশ নীতি প্রসঙ্গে ভারতের বরাবর প্রশংসা করে এসেছেন ইমরান খান। রাশিয়া থেকে ভারতের তেল কেনার বিষয়টি বারবার উত্থাপিত করেছেন তিনি। যদিও ইমরানের সঙ্গে ভ্লাদিমির পুতিনের সখ্যতা ভালো চেখে দেখেনি ওয়াশিংটন। এমনকি ইউক্রেন যুদ্ধ যেদিন শুরু হয়, সেদিন মস্কোতে ছিলেন ইমরান খান।

এদিকে ভারতকে সরাসরি বারণ না করলেও রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে বারবার বার্তা দিয়েছে আমেরিকা। তবে ভারত নিজেদের স্বাধীন বিদেশ নীতির কারণে মাথা নত করেনি। তবে পাকিস্তান সেই কাজে কতটা সক্ষম হবে, তা নিয়ে সংশয় রয়েছে অনেকেরই। উল্লেখ্য, বিশ্বের ৩৫তম বৃহত্তম তেল আমদানিকারক দেশ পাকিস্তান। ২০২০-২১ অর্থবর্ষে পাকিস্তান ১.২৯ বিলিয়ন ডলার মূল্যের জ্বালানি তেল আমদানি করেছিল। এদিকে শুধু জ্বালানি তেল নয়, রাশিয়া থেকে গমও কিনতে চাইছে পাকিস্তান। মস্কোতে নিযুক্ত পাকিস্তানে রাষ্ট্রদূত শফকত আলি খান জানান, রাশিয়া থেকে গম কেনার বিষয়ে চিন্তা ভাবনা করছে পাকিস্তান।

প্রসঙ্গত, ভারত রাশিয়া থেকে অনেকটাই সস্তায় অপরিশোধিত পেট্রোলিয়াম কেনো। শুধু তাই নয়, এই পেট্রোলিয়ামকে শোধন করে বিভিন্ন রাষ্ট্র, মূলত আমেরিকাতে বিক্রি করে মোটা টাকা মুনাফাও করে। পশ্চিমি দেশগুলি রাশিয়া থেকে তেল কেনার বদলে অন্য জায়গা খুঁজতে থাকে। এই সুযোগটাই কাজে লাগায় ভারত। একাধিক ইউরোপীয় দেশে এই পরিশোধিত পেট্রোলিয়াম বিক্রি করে ভারত।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর