শেষের দিক থেকে ৪ নম্বরে পাকিস্তানের পাসপোর্ট, মুখ পুড়ল শরীফের দেশের! জানুন ভারতের অবস্থান

বাংলা হান্ট ডেস্ক: এবার ফের একটি পরিসংখ্যানে অত্যন্ত খারাপ ফলাফল করল পাকিস্তান (Pakistan)। জানা গিয়েছে, এবার পাকিস্তানের পাসপোর্ট (Passport) বিশ্বে ৯৪ তম স্থান অধিকার করেছে। এমতাবস্থায়, পাকিস্তানের পরে ইরাক ৯৫ তম স্থানে, সিরিয়া ৯৬ তম এবং আফগানিস্তান ৯৭ তম স্থানে রয়েছে বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই তালিকার শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। অর্থাৎ, এই দেশের কাছেই সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট রয়েছে।

এদিকে, ইয়েমেন, উত্তর কোরিয়া ও ইরানও পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। আর্টন পাসপোর্ট ইনডেক্স ২০২২ দ্বারা প্রকাশিত তালিকা থেকে স্পষ্ট হয়ে গিয়েছে যে, এই তালিকায় পাকিস্তানের অবস্থা লিবিয়ার থেকেও খারাপ। উল্লেখ্য যে, পাকিস্তানের নাগরিকরা পাসপোর্টের এহেন র‌্যাঙ্কিং নিয়ে সরকারকে ক্রমাগত প্রশ্ন করে আসছে। শুধু তাই নয়, সর্বশেষ এই র‌্যাঙ্কিং শাহবাজ সরকারকে বড়সড় ঝটকাও দিয়েছে।

ভারত রয়েছে ৮৭ তম স্থানে: এদিকে, ভারত এবার পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে ৮৭ তম স্থানে রয়েছে। এছাড়াও, ইয়েমেন ৯৩, বাংলাদেশ ৯২, উত্তর কোরিয়া, লিবিয়া ও ফিলিস্তিন ৯১ এবং ইরান ৯০ তম স্থান অধিকার করেছে। অর্থাৎ এর মানে এই দেশগুলির পাসপোর্ট পাকিস্তানের চেয়ে বেশি শক্তিশালী। এদিকে, সংযুক্ত আরব আমিরশাহীর পাসপোর্টকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে ঘোষণা করা হয়েছে। যার ফলে ওই দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ১৮০ টি দেশে ভ্রমণ করতে পারবেন। অপরদিকে, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, জার্মানি এবং সুইজারল্যান্ডের নাগরিকদের ১৭৩ টি দেশে ভ্রমণের ক্ষেত্রে ভিসার প্রয়োজন হবে না। উল্লেখ্য যে, রাশিয়া বর্তমানে ভ্রমণ নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। এমতাবস্থায় ওই দেশ এই পরিসংখ্যানে ৩৫ তম স্থান অর্জন করেছে। এদিকে, এহেন পাকিস্তানের র‌্যাঙ্কিংয়ের পরে সেখানকার নাগরিকরা মাত্র ৪৪ টি দেশে ভ্রমণ করতে পারবেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, বেলজিয়াম, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং নরওয়ের যাত্রীরা ১৭২ টি দেশে নির্দ্বিধায় ভ্রমণ করতে পারবেন। উল্লেখ্য যে, আর্টন রিয়েল টাইমের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং নির্ধারণ করেছে। পাশাপাশি, নতুন ভিসার নিয়ম ও পরিবর্তন বাস্তবায়নের পর নিয়মগুলিকে ঠিক করা হয়েছে। এদিকে, এই নতুন র‌্যাঙ্কিংয়ে এটা স্পষ্ট যে করোনার কারণে আরোপিত নিষেধাজ্ঞা ভ্রমণকে প্রভাবিত করেছে। এমতাবস্থায়, সংযুক্ত আরব আমিরাশাহীর র‌্যাঙ্কিং চলতি বছরে অনেকটাই এগিয়েছে।

whatsapp image 2022 12 09 at 12.17.32 pm

কিভাবে এই র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়: মূলত, যেকোনো দেশের জন্য ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্টেশন অ্যাসোসিয়েশনের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়। এই অ্যাসোসিয়েশন সারা বিশ্ব থেকে প্রাপ্ত ভ্রমণসংক্রান্ত তথ্যের ভিত্তিতে পরিসংখ্যান সংকলন করে। ২০২০ সালে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের নাগরিকরা ১১২ টি দেশে প্রবেশের সুযোগ পেয়েছেন। বেলজিয়াম, ফিনল্যান্ড, অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, স্পেন, আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্য ছাড়াও এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল সুইজারল্যান্ড।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর