ভয়ংকর মহামারীর কবলে রাশিয়া! মৃত্যু এড়াতে বাঙ্কারে লুকিয়েছেন পুতিন, জল্পনা বিশ্ব জুড়ে

বাংলাহান্ট ডেস্ক : আরও এক ভয়ানক মহামারীর কবলে পড়তে চলেছে রাশিয়া (Russia)! আর এটা শোনার পর থেকেই নিজেকে বাঁচানোর পরিকল্পনা শুরু করে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। বিশেষ সূত্রে খবর, মহামারির হাত থেকে নিজেকে বাঁচাতে বাঙ্কারে আশ্রয় নেওয়ার পরিকল্পনা করছেন পুতিন। সংক্রমণের ভয়ে জনসমক্ষেও আসতে চাইছেন না রুশ প্রেসিডেন্ট। প্রসঙ্গত, পুতিনের শারীরিক অবস্থা নিয়ে একাধিকবার নানা রকম বিতর্ক ছড়িয়েছে। তিনি আদৌ সুস্থ রয়েছেন কিনা, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই।

রুশ সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বছর শেষের আগেই রাশিয়া জুড়ে এইচ ওয়ান এন ওয়ান (H1N1) ভাইরাসের প্রকোপ বাড়বে। এই ভাইরাসের জেরেই ১৯৭৭ সালে গোটা রাশিয়া জুড়ে মহামারী ছড়িয়ে পড়ে। ২০০৯ সালে সোয়াইন ফ্লুর কারণও ছিল এই ভাইরাস। রুশ স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে, চলতি বছরের শেষেই রাশিয়া জুড়ে ছড়িয়ে পড়তে চলেছে এইচ ওয়ান এন ওয়ান ভইরাস। মানবদেহের জন্য সবচেয়ে ক্ষতিকারক ভ্যারিয়েন্টটিই রাশিয়ায় দেখা দেবে বলে আশংকা জানিয়েছে রুশ স্বাস্থ্য আধিকারিকদের। ইতিমধ্যেই রুশ পার্লামেন্টের একাধিক সদস্য এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

এই রকম পরিস্থিতিতে সংসদে আর ভাষণই দিতে চাইছেন না পুতিন। সেদেশের প্রথা অনুযায়ী, বছরের শেষে পার্লামেন্টে ভাষণ দেন রুশ প্রেসিডেন্ট। কিন্তু আধিকারিকদের অসুস্থতার কারণ জানিয়ে তাঁদের সংস্পর্শেই আসতে চাইছেন না তিনি। বছরের শেষে সাংবাদিকদের মুখোমুখি হওয়ারও কথা ছিল পুতিনের। কিন্তু কয়েকদিন আগেই সরকারি ভাবে জানিয়ে দেওয়া হয়, এই বছরে আই সংবাদমাধ্যমের মুখোমুখিই হবেন না পুতিন। ঠিক কারণে সাংবাদিক সম্মেলন বাতিল করা হল, সেই নিয়ে কিছু স্পষ্ট করে জানানো হয়নি ক্রেমলিনের পক্ষ থেকে। এই ঘোষণার পরেই পুতিনের অসুস্থতা ঘিরে নানা মহলে জল্পনা শুরু হয়।

বিশেষ সূত্রে খবর ভাইরাসে আক্রান্ত হননি পুতিন। সতর্ক থাকতেই নিজেকে সম্পূর্ণ আইসোলেশনে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কোনওভাবেই যেন এইচ ওয়ান এন ওয়ান ভাইরাস তাঁকে ছুঁতে না পারে, সেই জন্য লোকচক্ষুর আড়ালে থাকতে চাইছেন পুতিন। নতুন বছরের উৎসবের আবহ। জানা যাচ্ছে সেই সময়টুকু বাঙ্কারেই বন্দি হয় কাটাবেন পুতিন। উরাল পর্বতমালার নীচের এই বাঙ্কারে রুশ প্রেসিডেন্টের সঙ্গী হবেন তাঁর বান্ধবী আলিনা কাবায়েভা। অপরদিকে, মহামারী ঠেকাতে রুশ স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকেও সাধারণ মানুষের জন্য একগুচ্ছ সতর্কবার্তা দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর