প্রবল শীতেও হাফ টিশার্ট পরে হাঁটছেন ভারত জোড়োতে! রাহুলকে ‘সুপারহিউম্যান’ আখ্যা খুরশিদের

বাংলা হান্ট ডেস্ক : কংগ্রেসের (Congress) ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) এই মুহুর্তে দিল্লি (Delhi) থেকে প্রবেশ করেছে যোগির রাজ্যে। শৈত্যপ্রবাহের কারণে প্রবল ঠান্ডায় কাঁপছে দেশের রাজধানী সহ গোটা উত্তর ভারত। এই কনকনে শীতের মধ্যেও শুধুমাত্র একটি সাদা রঙের টিশার্ট পরেই হাঁটছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। সম্প্রতি, ওই টিশার্টটি পরেই প্রাক্তন প্রধানমন্ত্রীদের সমাধি স্থলেও যান রাহুল। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই ছবি। এরপরই রাহুল গান্ধীকে ‘তপস্যী যোগি’ এবং রামের সঙ্গে তুলনা করলেন কংগ্রেস নেতা সলমন খুরশিদ (Salman Khurshid)। রামায়ণের সঙ্গে ‘ভারত জোড়ো যাত্রা’র প্রসঙ্গ টেনে তিনি রাহুল গান্ধীকে ‘সুপারহিউম্যান’ আখ্যাও দিলেন। পাশাপাশি কংগ্রেসকে রামায়ণের ‘ভরত’ বলে উল্লেখ করলেন কংগ্রেসের প্রবীণ নেতা।

সলমন খুরশিদ এদিব বলেন, ‘রাহুল গান্ধী সুপারহিউম্যান। আমরা যেখানে শীতে কাবু হয়ে জ্যাকেট পরতে বাধ্য হয়েছি, সেখানে রাহুল শুধুমাত্র একটি টিশার্ট পরে ভারত জোড়া যাত্রায় হাঁটছেন। তিনি এক যোগি। তিনি নিজের তপস্যায় মনোনিবেশ করেছেন।’ বর্ষীয়ান কংগ্রেস নেতা আরও বলেন, ‘শ্রীরামের খড়ম জোড়া অনেক দূর দূরান্তে পৌঁছে যায়। যদি কোথাও শ্রীরাম নিজে না যেতে পারেন, সেখানে ভরত তাঁর খড়ম নিয়ে পৌঁছে যান। সেরকম ভাবেই আমরা, কংগ্রেসের কর্মীরা উত্তরপ্রদেশে রামজির খড়ম বহন করেছি। উত্তরপ্রদেশে পৌঁছে গিয়েছে খড়ম। রামজিও আসবেন উত্তরপ্রদেশে।’ জানা যাচ্ছে, উত্তরপ্রদেশে ভারত জোড়া যাত্রায় অংশ নেওয়ার জন্য সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং বিএসপি প্রধান মায়াবতীকেও আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস।

   

rahul 3

ভারত জোড়ো যাত্রার অংশ হিসেবে সম্প্রতি প্রাক্তন প্রধানমন্ত্রীদের সমাধিস্থলও পরিদর্শন করেন রাহুল গান্ধী। রাজীব গান্ধীর সমাধিস্থল বীরভূম, ইন্দিরা গান্ধীর সমাধিস্থল শক্তিস্থল, জওহরলাল নেহরুর সমাধিস্থল শান্তিবনে গিয়েছিলেন তিনি। তাঁর গায়ে ছিল শুধুমাত্র একটি টিশার্ট। এদিকে তাঁর সঙ্গে থাকা নিরাপত্তারক্ষী এবং কংগ্রেস নেতারা মাফলার, জ্যাকেট পরেছিলেন।

প্রসঙ্গত, রাজস্থান, হরিয়ানা পেরিয়ে রবিবার দিল্লিতে প্রবেশ করেছিল ভারত জোড়ো যাত্রা। ডিসেম্বরেও কনকনে ঠান্ডার মধ্যেও শুধুমাত্র একটি কার্গো প্যান্ট এবং হাফ হাতা সাদা টিশার্ট পরে হাঁটতে দেখা যায় রাহুল গান্ধীকে। যা নিয়ে চূড়ান্ত শোরগোল শুরু হয়ে যায়। ‘ঠান্ডা না লাগা’ রাহুল গান্ধী বলেন, ‘আপনারা আমাকে জিজ্ঞেস করছেন যে আমার ঠান্ডা লাগছে কিনা। কিন্তু কখনও জিজ্ঞেস করেছেন যে একজন কৃষক, শ্রমিক, দরিদ্র শিশুদের ঠান্ডা লাগে কিনা? যারা দরিদ্র মানুষদের গরম পোশাক দেওয়ার মতো সামর্থ্য রাখে না তাদের মুখে এসব কথা মানায় না।’ রাহুলের এই মন্তব্যের নিশানা যে বিজেপি তা একবাক্যে মেনে নিয়েছে ওয়াকিবহাল মহল।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর