ইন্টারভিউতে খোলানো হল তরুণীদের জামা, দেখা হল অন্তর্বাস! চোখে জল চাকরিপ্রার্থীদের

বাংলাহান্ট ডেস্ক: বিমানসেবিকার চাকরি (Airhostess Job) মানেই কেতাদুরস্ত ঝকঝকে ভাবে থাকা ও কথাবার্তা বলা। এছাড়াও নতুন নতুন দেশ ভ্রমণের সুযোগ তো আছেই। তাই অনেক তরুণীই এই কাজ করার স্বপ্ন দেখেন। কুয়েত এয়ারওয়েজেও (Kuwait Airways) এই কাজের জন্য ইন্টারভিউ দিতে গিয়েছিলেন অনেক তরুণী। সেখানে গিয়ে তাঁদের সঙ্গে যা হল, তা এক দুঃস্বপ্ন বললেও কম বলা হয়।

বিমানসেবিকাদের শরীরী ভাষা বরাবরই নজরকাড়া হয়। তাই কাজে নেওয়ার আগে তাঁদের শরীরী ভাষার চুলচেরা বিশ্লেষণ করা হয়। এই কাজ করতে গিয়েই কুয়েত এয়ারওয়েজের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এসেছে। ইন্টারভিউতে তরুণীদের জোর করে পোশাক খোলানো হয়েছে বলে অভিযোগ বিমান সংস্থার বিরুদ্ধে। এছাড়াও তরুণীদের অন্তর্বাসও খোলানো হয় বলে অভিযোগ। এই অভিযোগ ঘিরে রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

   

kuwait airways

ঘটনাটি ঘটেছে স্পেনের মাদ্রিদে। সেই শহরের বিমানবন্দরের কাছে মেলিয়া বরাজাস নামে একটি হোটেলে ইন্টারভিউ চলছিল। সেখানেই শারীরিক হেনস্থার মুখোমুখি হন তরুণীরা। কয়েকজন তরুণীর নাকি দাঁতও খুঁটিয়ে দেখা হয়েছে। বিমানসেবিকার পদে চাকরির ইন্টারভিউ দিতে গিয়েছিলেন ২৩ বছরের মারিয়ানা। তাঁর অভিযোগ, সেখানে এক মহিলা নোটপ্যাডে সব কিছু লিখছিলেন। মারিয়ানার অন্তর্বাসও খুঁটিয়ে দেখা হয় সেখানে। 

ওই ইন্টারভিউতে যাঁদের ওজন বেশি ছিল বা চেহারা স্থূল ছিল, তাঁদের ইন্টারভিউ পর্ব থেকে বাদ দেওয়া হয় বলে অভিযোগ। অনেক চাকরিপ্রার্থীর চোখে চশমা ছিল, কারও আবার মুখে ব্রণ ছিল। তাঁদের নামও তৎক্ষণাত বাদ দেওয়া হয়। নিয়োগকর্তাদের তাঁরা কারণ জিজ্ঞেস করলে তাঁদের জানানো হয়, মুখে দাগছোপ বা ব্রণ থাকলে তাঁদের নিয়োগ করা হবে না।

 

kuwait airways crew

মারিয়ানা আরও জানিয়েছেন, ইন্টারভিউ দিতে আসা এক তরুণী ৭টি ভাষা জানতেন। তাও তাঁকে নেওয়া হয়নি। কারণ তাঁর ভ্রুতে ছোট দাগ ছিল। তাঁকে সাফ জানিয়ে দেওয়া হয়, দাগ থাকায় তাঁকে নেওয়া হবে না। সাতটি ভাষা জানা ওই পদের মাপকাঠি নয় বলেও জানানো হয় তাঁকে। মারিয়ানার মতোই ২৩ বছরের বিয়ানকাও ইন্টারভিউ দিতে গিয়েছিলেন। তাঁর অভিযোগ, ইন্টারভিউ পর্বে তাঁকে পোশাক খুলতে বলা হয়েছিল। খুঁটিয়ে দেখা হয় তাঁর অন্তর্বাসও। এক মহিলা তাঁর দাঁতও খুঁটিয়ে দেখেন। যার ফলে রীতিমতো ঘাবড়ে যান বিয়ানকা। 

একই রকম অভিজ্ঞতা ১৯ বছরের মারিয়ারও। তিনি জানিয়েছেন, অনেক চাকরিপ্রার্থীকে বলা হয় ওজন কমাতে। অনেককে আবার ওজন বাড়াতে বলা হয়। বিমানসেবিকাদের চাকরির ইন্টারভিউতে তরুণীদের এমন হেনস্তার অভিযোগ ঘিরে শোরগোল পড়ে গিয়েছে স্পেনে। যদিও এখনও অবধি কুয়েত এয়ারওয়েজের তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ad2
Avatar
Subhraroop

সম্পর্কিত খবর