শীতের মধ্যেই হু হু করে বাড়ছে ডিমের দাম, জানুন এবার কত টাকা বাড়ল?

বাংলাহান্ট ডেস্ক : আমজনতার কাছে ডিম (Eggs) অত্যন্ত সুপরিচিত একটি খাদ্য। কখনও সেদ্ধ, কখনও ভাজা, জলখাবার কিংবা ডিনার-লাঞ্চের সাথে ডিমের জুড়ি মেলা ভার। অন্যদিকে ডিম খুবই প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। তাই মধ্যবিত্তের হেঁসেল থেকে শুরু করে স্কুলের মিড ডে মিলেও ডিম তার রাজত্ব বজায় রেখে চলেছে। এবার সেই আমজনতার কপালেই চিন্তার ভাঁজ। কারণ, মধ্যবিত্তের (Middle class family) চিন্তা বাড়িয়ে ফের একবার বৃদ্ধি (Price Hike) পেল ডিমের দাম।

কলকাতা (Kolkata) সহ শহরতলির বিভিন্ন বাজারগুলিতে (Local Market) ঘোরাফেরা করলে দেখা যাচ্ছে, কলকাতা সহ বিভিন্ন বাজারে ডিমের দাম বৃদ্ধি পেয়ে হয়েছে ৭ টাকা। ডিমের দাম শেষবারের মতো বেড়েছিল গত বছরের নভেম্বর মাসে। সেই সময় প্রতি পিস ডিমের দাম বৃদ্ধি হয় ৫০ পয়সা। সেই ডিম এবার সাড়ে ছয় টাকা থেকে হয়ে গেল সাত টাকা! হাঁসের ডিমের দাম বৃদ্ধি পেয়ে হয়েছে প্রতি পিস ১২ টাকা। কয়েক মাসের মধ্যে ফের একবার ডিমের দাম বৃদ্ধি পাওয়ায় পকেটে টান পড়েছে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষদের।

   

eggs

এদিকে, প্রায়ই ডিমের দাম বৃদ্ধি তাদের মনে আশঙ্কা তৈরি করেছে। কেউ কেউ মনে করছেন যেভাবে দিন দিন ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে খুব শীঘ্রই হয়তো ডিম মানুষের সাধ্যের নাগালের বাইরে চলে যেতে পারে। ব্যবসায়ীরা দাবি করেছেন, চাহিদা অনুযায়ী ডিমের জোগান কম। অন্যদিকে বেড়েছে আমদানি খরচ। তাই ক্রমশ ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে। ব্যবসায়ীরা জানিয়েছেন ডিমের দাম বাড়লেও তাদের লাভ হচ্ছে না। ব্যবসায়ীদের দাবি ডিম বিক্রি করে তাদের পাঁচ শতাংশও লাভ থাকছে না।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর