দুই বাংলাকে যুক্ত করতে চালু হবে নয়া রেলপথ, প্রস্তাব পেশ মন্ত্রকের কাছে

বাংলাহান্ট ডেস্ক : ভারত (India) ও বাংলাদেশের (Bangladesh) মধ্যে দিয়ে হয়তো আবার একটি নতুন রেলওয়ে প্রকল্প চালু করতে চলেছে ভারতীয় রেলওয়ে (Indian Railways) সংস্থা। এর আগে হলদিবাড়ি নামের প্রকল্পটির মাধ্যমে এই দুই দেশের মধ্যে সংযোগ স্থাপন করা হয়। এবার আবারও আরও উন্নত ভাবে এই প্রকল্পকে কাজে লাগাতে প্রাথমিক ভাবে দুটি রেল পথকে কাজে লাগাতে চলেছে ভারতীয় রেলওয়ে।

সূত্রের খবর অনুযায়ী, কোচবিহার জেলার দিনহাটা মহকুমার গিতালদহ অঞ্চল থেকে বাংলাদেশের লালমণিরহাট অঞ্চল দিয়ে এই নতুন রেলওয়ে ব্যবস্থা চালু করা হবে। এই রেল পথের বিকল্প হিসেবে ধরা হয়েছে চ্যাংরাবান্ধা থেকে বাংলাদেশের বুড়িমারি পর্যন্ত রেল পথকে। আপাতত এই দুটি অঞ্চলের রেল পথের প্রস্তাবের কথা মাথায় রেখে আলিপুরদুয়ার মন্ত্রকের (আলিপুরদুয়ার ডিভিশন কর্তৃপক্ষ) কাছে পাঠানো হয়েছে। তার জন্যই ঢেলে সাজানোর বন্দোবস্ত করা হচ্ছে সীমান্তের দিনহাটা ও চ্যাংরাবান্ধা রেলস্টেশনকে।

   

এই প্রসঙ্গে রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দিলীপকুমার সিং জানান যে, ভারত বাংলাদেশের সম্পর্ক আরও দৃঢ় এবং মজবুত করতেই এতসব প্রস্তুতি। তাই ভারত বাংলাদেশকে যুক্ত করে যে স্টেশন তা চ্যাংরাবান্ধাই হোক বা গিতালদহ- সব মিলিয়েই চেষ্টা চলছে। তাঁরা চেষ্টা চালাচ্ছেন যতটা তাড়াতাড়ি পারা যায় এই সকল স্টেশনের কাজ শুরু করতে।

bangladesh

একই সাথে তিনি আরও জানান যে, এই প্রকল্প চলাকালীনই আরও বেশ কয়েক কোটি টাকা খরচ করে দিনহাটা যে স্টেশন আছে তাও ঢেলে সাজানো হবে। ইতিমধ্যে এই স্টেশন নির্মাণ নিয়ে বাংলাদেশের সাথে ভারতের কথা হয়েছে। কীভাবে এবং কবে থেকে এই প্রকল্প শুরু হতে পারে, তার সংখ্যা পর্যালোচনা করে সেখানে পাঠানো হয়েছে। তাঁর কথা অনুযায়ী বাংলাদেশের মন্ত্রকও এই ব্যাপারে যথেষ্ট আগ্রহী। তাই বাংলাদেশের অনুমতির অপেক্ষায় আছেন আলিপুরদুয়ার ডিভিশন রেলওয়ে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর