অনুষ্টুপ, প্রদীপ্তর অর্ধশতরানে রানের পাহাড়ে উঠলো বাংলা! ইডেনে ফাইনাল খেলা প্রায় নিশ্চিত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: অনুষ্টুপ মজুমদারের (Anustup Majumdar) ব্যাটে ভর করে রঞ্জি ফাইনাল (Ranji Trophy) প্রায় নিশ্চিত করে ফেললো বাংলা (Bengal Ranji Team)। গতকাল দুই ওপেনারকে হারিয়ে তৃতীয় দিনের শেষে ৫৯ রান তুলেছিল বাংলা। ক্রিজে ছিলেন প্রথম ইনিংসে শতরান করা দুই তারকা সুদীপ কুমার ঘরামী এবং অনুষ্টুপ মজুমদার। আজ চতুর্থ দিনে ফের বাংলাকে ভালো জায়গায় পৌঁছে দেন দুজনে মিলে। সুদীপ ৪১ রান করে আউট হলেও নিজের ২২তম প্রথম শ্রেণীর অর্ধশতরান সম্পূর্ণ করেন সমর্থকদের প্রিয় রুকু দা।

আজ একটি বড় রেকর্ড নিজের নামে করে নিয়েছেন অনুষ্টুপ। বাংলার হয়ে রঞ্জি সেমিফাইনালে দুই ইনিংস মিলিয়ে দুইটি ভিন্ন মরশুমে সর্বোচ্চ রান করার কীর্তি গড়েছেন তিনি। যদিও আজ তিনি প্রথম ইনিংসের মতো শতরান সম্পূর্ণ করতে পারেননি। তার আগে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হয়ে ৮০ রানের ব্যক্তিগত স্কোরে এলবিডব্লিউ হন তিনি।

   

sudip anustup

এরপর আজ নিজের প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম অর্ধশতরান করেন প্রদীপ্ত প্রামাণিক। অন্য প্রান্ত দিয়ে উইকেট পড়তে থাকলেও তিনি নিজের প্রান্ত সামলে রাখেন এবং প্রয়োজনে বড় শট মারতেও দ্বিধা করেননি। চতুর্থ দিনের শেষে বাংলার স্কোর ৯ উইকেট হারিয়ে ২৭৯। ঈশানকে নিয়ে ক্রিজে রয়েছেন প্রদীপ্ত। বাংলার লিড এইমুহূর্তে ৫৪৭ রানের। কাল যতটা সম্ভব রান যোগ করে মধ্যপ্রদেশকে চতুর্থ ইনিংসে অলআউট করে ফাইনালের টিকিট পেতে চাইবে তারা। অল আউট না করতে পারলেও প্রথম ইনিংস লিডের জন্য বাংলার ফাইনাল একপ্রকার নিশ্চিত।

চলতি মরশুমে রঞ্জি ট্রফির সর্বোচ্চ রান সংগ্রাহকদের মধ্যে তিনজনই বাংলার। অভিমন্যু ৭৮২, সুদীপ ৭৮৯, অনুষ্টুপ ৭৯০ রান করেছেন। এখনো ফাইনাল ম্যাচটি খেলার সুযোগ পাওয়া সম্ভাবনা পুরোমাত্রায় রয়েছে তাদের। তাদের তিনজনের মধ্যে কেউ একজন রঞ্জি ট্রফি ২০২২/২৩ মরশুমের সর্বোচ্চ স্কোরার হবেন, এমনটা হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে।

অপরদিকে জমে উঠেছে রঞ্জি ট্রফির আরেক সেমিফাইনালে কর্ণাটক বনাম সৌরাষ্ট্র ম্যাচের লড়াই। সাকারিয়াদের বোলিং সামলে মায়াঙ্ক আগরওয়ালের ২৪৯ রানের ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৪০৭ রান স্কোরবোর্ডে তুলেছিল কর্ণাটক। তার পরে পাল্টা শেলডন জ্যাকসনের শতরান (১৬০) ও অর্পিত বাসাবডার দ্বিশতরানে (২০২) ভর করে ৫২৭ রান করেছিল সৌরাষ্ট্র। প্রথম ইনিংসের লিডের বিচারে ম্যাচ নির্ধারিত হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে এবং সেক্ষেত্রে বাংলা বনাম সৌরাষ্ট্র ফাইনালের পুনরাবৃত্তে দেখা যেতে পারে ইডেন গার্ডেন্সে।

নক-আউটের ভেন্যু এবার পয়েন্টের বিচারে নির্ধারিত হচ্ছে। যেহেতু কর্ণাটক সব টিমের মধ্যে সর্বোচ্চ পয়েন্ট পেয়েছিল গ্রুপ স্টেজে, তাই কর্ণাটক সব নক-আউট খেলার সুযোগ পাচ্ছিল ঘরের মাঠে। কিন্তু তাদের ফাইনালে পৌঁছানোর সম্ভাবনা কম। নিজেদের গ্রূপে মধ্যপ্রদেশের (৩৩) পয়েন্ট বাংলার গ্রূপে বাংলার পয়েন্টের (৩২) থেকে বেশি থাকায় মনোজদের ইন্দোরে সেমিফাইনাল খেলতে হয়েছে। সৌরাষ্ট্রর পয়েন্ট (২৭) গ্রূপে বাংলার থেকে কম থাকায় তারা ফাইনালে পৌঁছলে তাদের ইডেনে খেলতে হবে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর