ইসলামে হারাম, পড়ুয়াদের দাড়ি না কাটার ফতোয়া জারি দারুল উলুম দেওবন্দের

বাংলা হান্ট ডেস্ক : আজব নিদান! দাড়ি কাটতে পারবে না ছাত্ররা। কিন্তু কেন? বলা হচ্ছে ধর্মের বিধান নাকি এটাই। সম্প্রতি এমনই ফতোয়া জারি করেছে একটি ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান। ওই শিক্ষা প্রতিষ্ঠানের নাম দারুল উলুম দেওবন্দ (Darul Uloom Deoband)। শুধু তাই নয়, কেউ এই নির্দেশ না মেনে করে দাড়ি কেটে ফেললে তাকে ওই কলেজ থেকে বহিষ্কার করারও হুমকিও দিয়ে রেখেছে কলেজ কর্তৃপক্ষ। শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় আরোপ করা নিয়ে আরও একবার উত্তাল হতে চলেছে জাতীয় রাজনীতি।

মুসলিম পড়ুয়াদের পোশাক নিয়ে বিতর্ক এর আগেও দেখা গেছে। তবে এতদিন এই সমস্ত ফতোয়া জারি করা হত ছাত্রীদের জন্যই। সম্প্রতি হিজাব বিতর্কে উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব পরায় নিষেধাজ্ঞা জারি করে কর্ণাটক সরকার। স্কুল কলেজের চত্বরে সব ছাত্রীদের পোশাকে যাতে একরকম ভারসাম্য আনা যায়, সেই উদ্দেশ্যেই এই নির্দেশ জারি করা হয় বলে সাফাই দেয় সে রাজ্যের প্রশাসন। কিন্তু এই বিষয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে।

   

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব খুলে ফেলতে রাজি ছিলেন না বহু মুসলিম ছাত্রী। তালিবান তালিবান থেকে শুরু করে একাধিক মুসলিম সংগঠনও হিজাব পরাকে বাধ্যতামূলক করে দেয়। হিজাব নিয়ে উত্তাল হয়ে ওঠে ইরানও। তীব্র রক্তক্ষয়ী আন্দোলন সুর কেটে যায় বিশ্বের। এই পরিস্থিতিতেই এবার মুসলিম ছাত্রদের জন্যও নয়া ফতোয় জারি করে বসল ইসলামিক প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ। জানা যাচ্ছে, ইসলাম ধর্মাবলম্বীদের দাড়ি কাটা ‘হারাম’, অর্থাৎ অপরাধ। এই উদ্দেশ্যে বছর তিনেক আগেই ফতোয়া জারি করে কর্তৃপক্ষ।

darool 2

কয়েক দিন আগেই দাড়ি কেটে প্রতিষ্ঠানে আসার ‘অপরাধে’ চার ছাত্রকে বহিষ্কার করা হয়। আর তারপরই আরও একবার এই ইস্যুতে কড়া নির্দেশ জারি করল ওই প্রতিষ্ঠান। কলেজের পক্ষ থেকে মৌলানা হোসেন আহমেদ জানান, প্রতিষ্ঠানের কোনও ছাত্র এখন থেকে আর দাড়ি কাটতে পারবে না। এমনটা করলে এমনকি দাড়ি কেটে কোনও ছাত্র যদি প্রতিষ্ঠানে ভরতি হতে আসে তাহলেও তাকে ভরতি নেওয়া হবে না।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্য মৌলানা খালিদ রশিদ ফরঙ্গি মাহালি এই বিষয়ে জানান, হজরত মহম্মদ নিজে দাড়ি রাখতেন। তাই ইসলাম ধর্মে দাড়ি রাখা পুণ্যের কাজ। তাই দাড়ি কেটে ফেলাকে পাপ অত্যন্ত হিসেবেই গণ্য করছেন তাঁরা। আর সেই ধারণা থেকেই ছাত্রদের দাড়ি কাটার উপর নিষেধাজ্ঞা জারি করল দারুল উলুম দেওবন্দ।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর