গ্রেফতার কৌস্তভ বাগচী! রাজনীতি ভুলে কংগ্রেস নেতার পাশে সৌমিত্র, সায়ন, শঙ্কররা

বাংলা হান্ট ডেস্কঃ ভোররাতে হঠাৎই বাড়িতে পুলিশ বাহিনী। চলল টানা তল্লাশি। প্রায় দীর্ঘ ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ও তল্লাশির পর শনিবার সকালে রাজ্য পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) আইনজীবী তথা তরুণ কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী (Kaustav Bagchi)।

তবে কিসের জন্য এই গ্রেফতারি? কী তার অপরাধ! এই প্রশ্নেই এখন তোলপাড় বঙ্গ। আইনজীবীর পরিবারের দাবি, রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার কৌস্তভ। সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে মন্তব্য করার কারণেই হঠাৎ তার বাড়িতে পুলিশ পাঠানো হয়েছে বলে দাবি করছেন এই তরুণ কংগ্রেস নেতাও। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী যে আমাকে এতটা ভয় পাবেন, আমি ভাবিনি। এটা তো আমার নৈতিক জয়।’

   

কৌস্তভ জানান, রাত ৩ টে নাগাদ হঠাৎই তার বাড়িতে কলিং বেল বাজে। দরজা খুলে দেখেন বিশাল পুলিশ বাহিনী। ঢুকেই আইনজীবীকে গ্রেফতার করার কথা বলেন তারা। তবে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আছে কি না তা দেখতে চান কৌস্তভ। এরপরই শুরু হয় জিজ্ঞাসাবাদ। অবশেষে এদিন সকালে গ্রেফতার করা হয় তাকে।

সত্যিই কী গ্রেফতার হওয়ার মতো দোষী ছিলেন কৌস্তভ? এই প্রশ্নই এখন উঠে আসছে বিভিন্ন মহল থেকে। তাৎপর্যপূর্ণ বিষয়, কংগ্রেস নেতার গ্রেফতারির প্রতিবাদে সরব হয়েছেন অন্যান্য দলের নেতারাও। রাজনীতি ভুলে সকলেই একজোটে পাশে দাঁড়িয়েছেন কৌস্তভের। কার কী মত? চলুন দেখে নি একবার।

বঙ্গ বিজেপি নেতা তথা সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan) এই ঘটনার প্রতিবাদ জানিয়ে নিজের ফেসবুকে লিখেছেন, “কৌস্তুভ ফাইট নওশাদের মতো একদিন তৃণমূল হটবে এই পশ্চিমবাংলা থেকে।” পাশাপাশি উত্তরবঙ্গের বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ (Dr Shankar Ghosh) লেখেন, “দলগত বিরোধ থাকলেও সরকার বিরোধী প্রতিবাদী মুখ কৌস্তভ বাগচীর নিঃশর্ত মুক্তি চাই।”

kaustav bagchi

আরেক বিজেপি নেতা পেশায় আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি (Tarunjyoti Tewari), কৌস্তভের পাশে দাঁড়িয়ে লিখেছেন, “রাজনৈতিক মত ভিন্ন হতে পারে কৌস্তব কিন্তু একজন আইনজীবী হিসাবে সাথে আছি। দীপক ঘোষের বই নিয়ে যদি এত আপত্তি থাকে তাহলে মমতা আজ পর্যন্ত দীপক ঘোষের নামে মামলা কেন করেননি? রাজ্যে আইনশৃঙ্খলা নেই সেটা প্রমাণ করলো এই সরকার। কোনরকম নোটিশ ছাড়াই গ্রেফতার করা হলো কৌস্তব বাগচীকে। এই লড়াইয়ের পাশে আছি ভাই।”

জনপ্রিয় তরুণ বাম নেতা তথা আইনজীবী সায়ন ব্যানার্জী (Sayan Banerjee) নিজের ফেসবুক থেকে গ্রেফতারির ঘটনার তীব্র প্রতিবাদ করে লিখেছেন, “মাঝরাতে মমতা ব্যানার্জির পুলিশ গ্রেফতার করল কংগ্রেস নেতা তথা আইনজীবি কৌস্তব বাগচিকে। কৌস্তব বাগচি সাংবাদিক সম্মেলনে যা বলেছিলেন, তা তৃণমূলের প্রাক্তন বিধায়ক দীপক ঘোষের লেখা “মমতাকে যেমন দেখেছি” থেকে নেওয়া । মমতা ব্যানার্জির ক্ষমতা থাকলে, দীপক ঘোষকে গ্রেফতার করে দেখাক। … একটা সাগরদিঘি সরকারের ঘুম উড়িয়ে দিল!”

kaustav bagchi

প্রসঙ্গত, কংগ্রেসের দাবি সাগরদিঘি নির্বাচনের পর প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে মুখ্যমন্ত্রী ব্যক্তিগত আক্রমণ করেন। এরই প্রতিবাদ করেছিলেন কৌস্তভ। তারজন্যই এই গ্রেফতারি বলে মনে করছেন কংগ্রেস নেতা। এদিন গ্রেফতারির পর রাজ্যের উদ্দেশে ক্ষোভ উগরে দেন কৌস্তভ। জোর গলায় হুঁশিয়ারি দিয়ে বলেন, “আজ থেকে মুখ্যমন্ত্রীর সঙ্গে আমাদের রাজনৈতিক লড়াই শুরু হল। লড়াই হবে আইনি পথেও। আমার নাম কৌস্তভ বাগচী, আমিও ছেড়ে দেওয়ার পাত্র নই।’ ‘রাতের ঘুম উড়িয়ে দেব’।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর