বিরাট কোহলি বা ক্রিস গেইলকে সেরা মানেন না ডিভিলিয়ার্স! শ্রেষ্ঠ হিসেবে নিলেন এই তারকার নাম

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিশ্বের সর্বকালের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার কে? এমন প্রশ্ন উঠলে অনেকের মুখেই উঠে আসবে ক্রিস গেইলের (Chris Gayle) নাম। নিজের দেশকে দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছেন তিনি। দেশের জার্সির পাশাপাশি বিভিন্ন টি-টোয়েন্টি আন্তর্জাতিক লিগে খেলে ১৪,০০০ রান করেছেন তিনি যা টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ। কেউ কেউ ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) নামও বিবেচনায় আনতে পারেন। আইপিএল বা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে না পারলেও ওই দুটি প্রতিযোগিতা সহ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ রানসংগ্রাহক তিনি। কারুর মাথায় হয়তো শ্রীলঙ্কার কিংবদন্তি বলার লাসিথ মালিঙ্গার (Lasith Malinga) নামও আসতে পারে। দেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতানোর পাশাপাশি আইপিএল একাধিকবার মুম্বাই ইন্ডিয়ান্সকে ট্রফি এনে দিয়েছেন এই কিংবদন্তি। সেই সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে তার ইকোনমি রেটও অত্যন্ত কম এবং প্রশংসনীয়।

কিন্তু এমন কারোর নাম উল্লেখ করেননি এবি ডিভিলিয়ার্স (AB de Villiers)। দেশের জার্সিতে টি-টোয়েন্টি ফরমেটে অতটা সফল না হলেও বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগ খেলে সেখানে যথেষ্ট সাফল্য পেয়েছেন মিস্টার ৩৬০°। কিন্তু তিনি মনে করেন যে টি-টোয়েন্টি ফরম্যাটের সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার হলেন আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান (Rashid Khan)। তার এই দাবি শুনে অনেক ক্রিকেট ভক্তই অবাক হয়েছেন। তবে নিজের সিদ্ধান্তের পেছনে থাকা যুক্তি ও সকলের সামনে এনেছেন এবি।

rashid khan afghan

তিনি বলেছেন, “আমার দেখা সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হলো রশিদ খান। বলের পাশাপাশি ব্যাট হাতেও ও এই ফরম্যাটে তফাৎ করে দিতে সক্ষম। এইসবের পাশাপাশি ওর ফিল্ডিংটাও দুর্দান্ত। ওর হৃদয়ে রয়েছে সিংহের মতো সাহস। ওর মনের মধ্যে সবসময় একটা জয়ের খিদে রয়েছে। তাই আমি মনে করি বর্তমান বিশ্বে ও টি-টোয়েন্টিতে সেরাদের একজন নয়, পুরোপুরি সেরা ক্রিকেটার।”

এবি ডিভিলিয়ার্স নিজেও এই ফরম্যাটে অত্যন্ত জনপ্রিয় তার স্ট্রোক প্লে-এর জন্য। কিছুদিন আগেই আইপিএলের সম্প্রচারকারীদের তরফ থেকে আয়োজিত এক অনুষ্ঠানে এবি ডিভিলিয়ার্সকে আইপিএলের ইতিহাসের সেরা ব্যাটার বলে অভিহিত করা হয়েছে। ১৭০ আইপিএল ম্যাচে ১৫১.৬৯ স্ট্রাইক রেটে ৫১৬২ রান করেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন অধিনায়ক এবং কিংবদন্তি গোটা বিশ্বের কাছে সমাদৃত এবং অত্যন্ত লোকপ্রিয় ক্রিকেটার। ক্রিকেটের তিন ফরম্যাটেই নিজের যোগ্যতার প্রমাণ দেওয়া এবি ডিভিলিয়ার্স দীর্ঘদিন ভারতের মাটিতে আইপিএল খেলেছেন। কিন্তু কিছুদিন আগে তাকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে শিরোনামে এসেছিলেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। তাকে একজন বড় ক্রিকেটার হিসেবে দেখতে নারাজ প্রাক্তন কেকেআর অধিনায়ক। নিজের এই ধারণার পেছনে অদ্ভুত একটি যুক্তি দিয়েছেন তিনি।

গম্ভীর সম্প্রতি একটি অনুষ্ঠানে মন্তব্য করেছেন, “ব্যক্তিগত রেকর্ড ছাড়া আইপিএলে এবি ডিভিলিয়ার্স বলার মত উল্লেখযোগ্য কোনো কীর্তি করেননি। উনি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলতেন এবং যদি আমরা ফুটিয়ে দেখি তাহলে বুঝতে পারবো যে চিন্নাস্বামী স্টেডিয়ামে রান করাটা কোনও বড় ব্যাপার নয়।” এমন মন্তব্যের পর নেটিজেনদের তীব্র আক্রমণের মুখে পড়েছেন গম্ভীর।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর