রাজ্য সরকারি কর্মীদের জন্য আরও একটি বড় ঘোষণা, DA আন্দোলনের মাঝেই ব্যাপক সুখবর

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যজুড়ে চলছে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের আন্দোলন। এই আবহেই মমতার সরকার রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) উৎসব বোনাস (Bonus) বৃদ্ধি করল। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকে মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন উৎসব বোনাস ৪৮০০ টাকা থেকে বাড়িয়ে ৫৩০০ টাকা করা হবে।

সব মিলিয়ে হিসেব করলে দেখা যাবে, আগের থেকে উৎসব বোনাস ১০ শতাংশের মতো বৃদ্ধি পেল। রাজ্য সরকার গত কয়েক বছরে ধারাবাহিকভাবে উৎসব বোনাস বৃদ্ধি করেছে। আগেরবারের তুলনায় ৫০০ টাকা উৎসব বোনাস বৃদ্ধি করা হয়েছে। তবে তৃণমূল সরকার উৎসব বোনাস মোট বৃদ্ধি করেছে ১৭০০ টাকা। রাজ্য সরকারি কর্মচারীরা ৩৬০০ টাকা উৎসব বোনাস পেতেন ২০১৭ সালে।

   

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে তা বৃদ্ধি করে করা হয় চার হাজার টাকা। ২০২০ ও ২০২১ সালে কোভিড মহামারীর মধ্যেও রাজ্য সরকার উৎসব বোনাস বৃদ্ধি করেছিল। এখন রমজান মাস চলছে। আর কিছুদিন পরেই ঈদ। তার আগেই কর্মচারীদের জন্য উৎসব ভাতা বৃদ্ধির ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অন্যদিকে, কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে বিভিন্ন রাজ্য সরকারি সংগঠন আন্দোলন চালাচ্ছে।

Cashless Treatment for State Govt Employees and Pensioners 1

ধর্মতলা থেকে তারা অনশন তুলে নিলেও, অবস্থান চালিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছে। অপরদিকে রাজ্য সরকার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে এই মুহূর্তে আর মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করা সম্ভব নয়। নবান্নের দাবি কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রেখেছে। এই আবহে উৎসব বোনাস বৃদ্ধি অনেকে ডিএ আন্দোলনের ক্ষতে মলম হিসাবেই মনে করছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর