কাঙাল পাকিস্তানের বুকে এল জল, এবার সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে এই মুসলিম দেশ

বাংলাহান্ট ডেস্ক: পাকিস্তানের (Pakistan) অর্থনৈতিক পরিস্থিতি প্রতিনিয়ত আরও খারাপের দিকে এগোচ্ছে। সে দেশের ইতিহাসে অর্থনৈতিক দিক থেকে সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে তারা। খারাপ হতে হতে আজ এমনই অবস্থা হয়েছে যে সেখানকার আম নাগরিকরা আজ দু’বেলা ঠিক মতো খেতে পাচ্ছেন না। মুদ্রাস্ফীতি অত্যধিক হারে বেড়ে যাওয়ার ফলে জিনিসপত্রের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। ফলে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতেও কালঘাম ছুটে যাচ্ছে আমজনতার। 

পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ একাধিক বন্ধু দেশের কাছে আর্থিক সাহায্য চেয়েছিলেন। কিন্তু তাদের মধ্যে খুব কম দেশই তাদের পাশে দাঁড়াতে রাজি হয়েছিল। তাদের মধ্যে একটি দেশ ছিল সৌদি আরব। এরই মধ্যে খবর এসেছে, পাকিস্তানকে আবারও ঋণ দিতে পারে সৌদি আরব। পাকিস্তানকে অর্থনৈতিক সঙ্কট থেকে বের করে আনতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। 

   

pak crisis

পাক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পাকিস্তানের একটি রাজ্যের অর্থমন্ত্রী ডঃ আয়েশা পাশা এই খবরের ইঙ্গিত দিয়েছেন। সংসদীয় কমিটির একটি বৈঠক শেষে তিনি বলেন, “আমরা সৌদি আরবের থেকে কিছু পাওয়ার ইঙ্গিত পেয়েছি।” কিন্তু তারা পাকিস্তানকে ঠিক কত টাকা ঋণ দিতে পারে তা পরিষ্কার হয়নি। পাকিস্তানের অর্থসংক্রান্ত সেনেট স্ট্যান্ডিং কমিটিকে তিনি জানিয়েছেন, অতি সম্প্রতিই সৌদি আরবের সঙ্গে ঋণ নিয়ে আলোচনা হয়েছে। 

একইসঙ্গে তিনি বলেন, “আমরা খুব শীঘ্রই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আধিকারিক-স্তরের একটি চুক্তি সই করব। পাকিস্তানকে বাড়তি ৬ বিলিয়ন ডলার ঋণের ব্যবস্থা করার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। একইসঙ্গে বোর্ড মিটিংয়ের আগে কমপক্ষে অর্ধেক ঋণ তাদের হাতে চলে আসা চাই। পাকিস্তান যাতে ঋণ শোধ করতে পারে এবং তাদের বিদেশি মুদ্রার ভাণ্ডার বৃদ্ধি পায়, সেই জন্যেই এই ব্যবস্থা। বর্তমানে তাদের বিদেশি মুদ্রার ভাণ্ডারের যা অবস্থা তাতে প্রায় সব রকম আমদানি বন্ধ রয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানিয়েছে, পাকিস্তানকে যে ভাবে হোক ৬ বিলিয়ন ডলার জোগাড় করতে হবে। এর ফলে তারা ১ মাস ৭ দিনের জন্য জিনিস আমদানি করতে পারবে। পাক সংবাদমাধ্যম আরও জানিয়েছে, সংযুক্ত আরব আমিরশাহি থেকে ২ বিলিয়ন ডলার এবং ১ বিলিয়ন ডলারের দু’টি ঋণ পাওয়ার কথা পাকিস্তানের। সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রদূত হামাদ ওবৈদ ইব্রাহিম সেলিম আল-জাবি পাক অর্থমন্ত্রী ইশাক দারের সঙ্গে দেখা করেছেন। সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে নতুন উপায়ে বাণিজ্য নিয়ে কথা বলেছেন তিনি। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর