অরুণাচল ভারতেরই অংশ! চিনের দাবিকে উড়িয়ে দিয়ে নয়াদিল্লির পাশে ওয়াশিংটন, জটিল হচ্ছে পরিস্থিতি

বাংলা হান্ট ডেস্ক : অরুণাচলের (Arunachal Pradesh) ১১টি স্থানের নাম পরির্তন করার চেষ্টা করছে চিন (China)। এই ঘটনার তীব্র নিন্দা জানাল আমেরিকা (America)। অরুণাচল ভারতেরই অবিচ্ছেদ্য অংশ বলে মনে করেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন পিয়ের। তিনি বলেন, নাম পরিবর্তনের যে কোনও প্রচেষ্টাকে আমেরিকা বিরোধিতা করছে। নাম পরিবর্তনের এই চেষ্টা মূলত অন্য দেশের অভ্যন্তরীণ ক্ষেত্রে হস্তক্ষেপ বলে মনে করছে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি।

গত মঙ্গলবার অরুণাচলের ১১টি স্থানের নাম পরিবর্তনের চিনা সিদ্ধান্তের ঘটনাটি প্রকাশ্যে আসে। পরিবর্তিত নামের মধ্যে রয়েছে আবাসিক এলাকা, পর্বতশৃঙ্গ ও নদী। এই অঞ্চলগুলি তীব্বতের দক্ষিণ অংশ বলে বেজিংয় দাবি করে। চিনের নাম পরিবর্তনের ঘটনায় ভারতের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়।

   

modi biden jinping

উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যটি ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং চিরকাল থাকবে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। বেজিং যতই নাম পরিবর্তনের চেষ্টা করুক না কেন, সত্যের কোনও পরিবর্তন হবে না বলে হুঁশিয়ারি দেন। বিষয়টির উপর নজর রাখা হচ্ছে বলেও জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র।

চিনের এই পদক্ষেপ প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা করে বিবৃতি দেয় ভারত। বিদেশ মন্ত্রকের বিবৃতি দিয়ে বলে, ‘চিন সংক্রান্ত রিপোর্ট দেখেছি। আগেও এরকম আচরণ করেছে চিন। আমরা এই রিপোর্ট প্রত্যাখান করছি। অরুণাচল প্রদেশ বরাবর ভারতের অংশ ছিল, ভবিষ্যতেও থাকবে। এই অঞ্চলের নাম পালটে দিলেও এই সত্যিটা পালটে যাবে না।’

চলতি বছরের সেপ্টেম্বর মাসে ভারতে জি-২০ সম্মেলন হওয়ার কথা। সেই সম্মেলনে যোগ দিতে পারেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। সীমান্ত এলাকায় শান্তি না থাকলে চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে পারে না বলে একাধিকবার দাবি জানিয়েছে নয়াদিল্লি। জি-২০ সম্মেলনের আগে এই নাম পরিবর্তন নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা আন্তর্জাতিক কূটনৈতিক মহলের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর