৬ মাসেই ১০০ কোটি হলে, ১২ বছরে কত হবে?”, মিড ডে মিল দুর্নীতি নিয়ে সুর চড়াল শুভেন্দু

বাংলা হান্ট ডেস্ক : কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এক রিপোর্টে বলা হয়েছে, ছয় মাসে এই রাজ্যে মিড ডে মিল বাবদ অন্তত ১০০ কোটি টাকার দুর্নীতি করা হয়েছে। এই রিপোর্টকে হাতিয়ার করে এবার পশ্চিমবঙ্গ সরকারকে নিশানা করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এই প্রসঙ্গে একটি টুইটে তিনি লেখেন, ‘জয়েন্ট রিভিউ মিশনের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, রাজ্য সরকার মিড ডে মিলে ১০০ কোটি টাকা বেশি দেখিয়েছে। আমি তো আগেই বিলেছিলাম, পড়ুয়াদের খাবারের প্লেট থেকেও চুরি করতে ইতস্তত করে না তৃণমূল সরকার।’

নন্দীগ্রামের বিজেপি বিধায়ক আরও লেখেন, ‘মাত্র ২টি ত্রৈমাসিকেই ১০০ কোটির তছরুপ, গত ১২ বছরে কত টাকা চুরি হয়েছে ভাবুন! প্রশাসন চালানোর নামে দিনেদুপুরে ডাকাতি করছে রাজ্য সরকার।’ মিড ডে মিল নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনেকদিন ধরেই করে আসছিলেন বিরোধী দলগুলি। এরই মধ্যে কেন্দ্র থেকে পর্যবেক্ষক দল এসে পরিস্থিতি খতিয়ে দেখে যান। আর এবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রিপোর্টে তোলপাড় রাজ্য রাজনীতি।

   

suvendu

কেন্দ্রে রিপোর্টে দাবি করা হয়, যত সংখ্যক মিড ডে মিল পরিবেশন করা হয়েছে, তার থেকে বেশি সংখ্যা দেখানো হয়েছে খাতায়-কলমে। এই ভাবে গতবছর এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে অন্তত ১০০ কোটি টাকার দুর্নীতি করা হয়েছে বলে দাবি রিপোর্টে।

প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পে দুর্নীতির অভিযোগের তদন্তে প্যানেল গঠন করে শিক্ষামন্ত্রক। শিক্ষা মন্ত্রকের সেই প্যানেলের পেশ করা রিপোর্টে দাবি করা হয়েছে, গত অর্থবর্ষের প্রথম দুই ত্রৈমাসিকে ১৪০ কোটি ২৫ লক্ষ মিড ডে মিল পরিবেশনের দাবি করা হয়েছে রাজ্য সরকারের তরফে। কিন্তু স্থানীয় প্রশাসনের রিপোর্টে দেখা যাচ্ছে, ১২৪ কোটি ২২ লক্ষ মিড ডে মিল পরিবেশন করা হয়েছে। অর্থাৎ, প্রায় ১৬ কোটি মিড ডে মিল বেশি দেখিয়ে ১০০ কোটি টাকার কারচুপি করা হয়েছে রাজ্যে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, রাজ্যের তরফে বলা হয়েছিল গড়ে ৯৫ শতাংশ পড়ুয়া মিড ডে মিলের সুবিধা পায়। কিন্তু, পর্যবেক্ষণে উঠে এসেছে এই পরিসংখ্যান বড়জোর ৬০ থেকে ৮৫ শতাংশ। যদিও আগেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এই প্যানেলের রিপোর্ট জমা করার পদ্ধতি নিয়ে আপত্তি তুলেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর অভিযোগ ছিল, রাজ্য সরকারকে না জানিয়েই মিড ডে মিল নিয়ে রিপোর্ট পাঠানো হয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর