ঝড়ের গতিতে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফ্যাবিয়েন! ল্যান্ডফলের গতি জানলে ভয়ে আঁতকে উঠবেন

বাংলাহান্ট ডেস্ক : ঘূর্ণিঝড় (Cyclone) মোকা গত সপ্তাহে লণ্ডভণ্ড করে দিয়েছে মায়ানমার ও বাংলাদেশের একটা অংশকে। মোকার হাত থেকে রক্ষা পেয়েছে ভারত। কিন্তু বিপুল পরিমাণ ক্ষতি হয়েছে আমাদের প্রতিবেশী দুই রাষ্ট্রে। কিন্তু সেই মোকার প্রভাব কাটতে না কাটতেই ফের আরও একটি নতুন ঘূর্ণিঝড় চোখ রাঙাচ্ছে।

নতুন এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ফ্যাবিয়ান। এই ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে ভারত মহাসাগরে। ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড় বেশ শক্তি সঞ্চয় করেছে। এই ঘূর্ণিঝড়ের গতি প্রকৃতি নিয়ে আপডেট পাওয়া যাচ্ছে বিভিন্ন ওয়েদার ওয়েবসাইটে। আশঙ্কা করা হচ্ছে এই ঘূর্ণিঝড় যেভাবে শক্তি সঞ্চয় করছে তাতে এটি হার মানাতে পারে মোকাকেও।

   

এই ঘূর্ণিঝড় বর্তমানে সমুদ্রের উপর দিয়ে ১৩ কিলোমিটার প্রতি ঘন্টার গতিবেগে অগ্রসর হচ্ছে। এই ঘূর্ণিঝড়ের বর্তমানে বায়ুর গতিবেগ রয়েছে ১৮৫ কিলোমিটার প্রতি ঘন্টা। কিন্তু ল্যান্ডফল করার সময় প্রবল শক্তি সঞ্চয় করে এই ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘন্টায় ২৩০ কিলোমিটার। ল্যান্ডফলের গতির কথা জানার পরেই আতঙ্ক বেড়েছে আমজনতার।

cyclone fabien 2

এই ঘূর্ণিঝড় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম ভারতে অবস্থিত হয়ে সমুদ্রের উপর শক্তি সঞ্চয় করছে। তবে এই ঘূর্ণিঝড় ভারতে আঘাত হানবে না। ঝড়ের অভিমুখ রয়েছে ভারত মহাসাগরের দিয়েগো গ্র্যাসিয়া আইল্যান্ড। এই ঝড়ের ল্যান্ডফল হলে ব্যাপক পরিমাণ ঝড় ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর