ডেথ এক্সপ্রেস! ‘করমণ্ডল’ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৩৩, আহত ১০০০, এক দিনের শোক পালনের নির্দেশ

বাংলা হান্ট ডেস্কঃ মৃত্যুপুরি! গতকাল ওড়িশার (Odisha) বালেশ্বরের (Balasore) কাছে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসে (Coromandel Express) দুর্ঘটনার জেরে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। ক্রমশ্যই ভয়াবহ রূপ নিচ্ছে পরিস্থিতি। সংবাদসংস্থা এএনআইয়ের (ANI) প্রতিবেদন অনুযায়ী, এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২৩৩ জনের মৃত্যুর খবর মিলেছে। পাশাপাশি আহতের সংখ্যা ছাড়িয়েছে ১০০০। এই সংখ্যা গুলো আরও বাড়তে পারে বলেও আশঙ্কা রয়েছে। বগি কেটে কেটে দেহ উদ্ধার করা হচ্ছে।

পিটিআই রিপোর্ট অনুযায়ী, ট্রেন দুর্ঘটনাস্থলে ১১৫টি অ্যাম্বুলেন্স, ৫০টি বাস এবং ৪৫টি মোবাইল হেলথ ইউনিট কাজ করছে। উদ্ধারে ১,২০০ জন কর্মী জড়িত রয়েছেন। জোর তৎপরতায় চলছে উদ্ধার কাজ। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ট্রেন দুর্ঘটনার জন্য এক দিনের রাষ্ট্রীয় শোক পালনের নির্দেশ দিয়েছেন, রাজ্যের তথ্য ও জনসংযোগ বিভাগ জানিয়েছে। ৩ জুন রাজ্য জুড়ে কোনও উদযাপন হবে না।

আহতদের কটকে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। কটকের ডিসিপি পিনাক মিশ্রম বলেছেন, ‘কটকে যেহেতু একটি মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল আছে, তাই সেখানে বেশি সংখ্যক আহত যাত্রীকে স্থানান্তরিত করা হয়েছে। কটকের পুরো টিম তৈরি আছে। কোনওরকম সমস্যা ছাড়াই যাতে আহতরা হাসপাতালে ভতি হতে পারেন, সেজন্য যাবতীয় সুরক্ষা সংক্রন্ত পদক্ষেপ করা হয়েছে।’ শনিবার দুর্ঘটনাস্থল পরিদর্শনে আসতে পারেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও নবান্নের তরফে আপাতত সরকারিভাবে কিছু জানানো হয়নি।

 

প্রসঙ্গত, বালাসোর জেলার বাহানগা বাজার রেল স্টেশনের কাছে আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস, ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ি দুর্ঘটনায় কবলে পড়ে। লাইনচ্যুত হয়ে যায় এক্সপ্রেস ট্রেন করমণ্ডলের ১৫ টি বগি। বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের দুটি বগিও লাইনচ্যুত হয়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর