‘ভয়ংকর মর্মান্তিক দুর্ঘটনা, রাজনীতি করবেন না’, করমণ্ডল দুর্ঘটনা নিয়ে মুখ খুললেন রেলমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ শুক্রবার ওড়িশার (Odisha) বালেশ্বরের (Balasore) কাছে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসে (Coromandel Express) দুর্ঘটনার জেরে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। ক্রমশ্যই ভয়াবহ রূপ নিচ্ছে পরিস্থিতি। জোর তৎপরতায় চলছে উদ্ধার কাজ। ছিন্নভিন্ন দেহ উদ্ধার করতে বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে হাত মিলিয়ে কাজ শুরু করেছে সেনাও।

সংবাদসংস্থা এএনআইয়ের (ANI) প্রতিবেদন অনুযায়ী, এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২৩৩ জনের মৃত্যুর খবর মিলেছে। পাশাপাশি আহতের সংখ্যা ছাড়িয়েছে ১০০০। এই সংখ্যা গুলো আরও বাড়তে পারে বলেও আশঙ্কা রয়েছে। ঘটনাস্থলে পৌঁছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণোর (Railway Minister Ashwini Vaishnaw) আরজি এই কঠিন পরিস্থিতিতে রাজনীতি করবেন না। গোটা ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত হবে বলে জানানো হয়েছে।

   

রেলমন্ত্রী জানান, “এটা ভয়ংকর মর্মান্তিক দুর্ঘটনা। রেল, এনডিআরএফ, এসডিআরএফ এবং রাজ্য সরকার একযোগে উদ্ধার অভিযানে নেমেছে। যাবতীয় স্বাস্থ্য পরিষেবা প্রদানের চেষ্টা করা হচ্ছে। এ বিষয়ে তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে। তবে এখন যাত্রীদের উদ্ধার কাজের উপরই জোর দেওয়া হয়েছে।”

রেলসূত্রে খবর, হামসফরের দু’টি কামরা লাইনচ্যুত হওয়ার কারণেই এতবড় দুর্ঘটনা। প্রসঙ্গত, বালাসোর জেলার বাহানগা বাজার রেল স্টেশনের কাছে আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস, ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ি দুর্ঘটনায় কবলে পড়ে। একই লাইনে ছিল হাওড়াগামী যশবন্তপুর এক্সপ্রেসও। লাইনচ্যুত হয়ে যায় এক্সপ্রেস ট্রেন করমণ্ডলের ১৫ টি বগি। মুহূর্তে তছনছ হয়ে যায় সব। বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের দুটি বগিও লাইনচ্যুত হয়।

শুক্রবার রাতেই দুর্ঘটনায় নিহত ও আহতদের আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে কেন্দ্র সরকার। নিহতদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ এবং তুলনামূলকভাবে কম আহতদের ৫০ হাজার টাকা করে সাহায্য করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর