করমণ্ডল দুর্ঘটনা ‘ইচ্ছাকৃতভাবে’ ঘটানো হিউম্যান এরর! এবার মোদীর কাছে চিঠি বিশিষ্টদের

বাংলা হান্ট ডেস্কঃ ওড়িশার ট্রেন দুর্ঘটনার ঘা এখনও দগদগে! গত সপ্তাহে বালেশ্বরের (Balasore) কাছে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসে (Coromandel Express) ভয়াবহ দুর্ঘটনার জেরে এখনও পর্যন্ত ২৮০ জনের মৃত্যুর খবর মিলেছে। পাশাপাশি আহতের সংখ্যা ছাড়িয়েছে ১০০০। কার বা কিসের ভুলে ঘটে গেল এত বড় দুর্ঘটনা! ইতিমধ্যেই তদন্তে নেমেছে সিবিআই। এই নিয়েই যখন হাজারো প্রশ্ন, তখন কেউ কেউ বলছেন পুরোটাই ছিল ‘ম্যান মেড’। এবার এই দাবির ওপর জোর দিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি লিখলেন দেশের বিশিষ্টরা! দেশের প্রাক্তন প্রধান বিচারপতি থেকে আইএএস অফিসাররা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে।

ঠিক কি লেখা হয়েছে সেই চিঠিতে? সেখানে বলা হয়েছে, ‘আমরা কর্মরত বাহিনী সম্পর্কে যথেষ্টই উদ্বিগ্ন। বালেশ্বরের করমণ্ডল দুর্ঘটনা নিয়ে আমরা অত্যন্ত বিরক্ত। যদিও এখনও ঘটনার তদন্ত চলছে। তবে প্রাথমিক রিপোর্ট অনুযায়ী সন্দেহ করার যথেষ্ট কারণ রয়েছে যে এটি ইচ্ছাকৃতভাবে ঘটানো ম্যান মেড এরর। সন্ত্রাসী সংগঠনের নির্দেশে নাশকতার একটি স্পষ্ট ঘটনা হতে পারে।’

   

সেখানে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, ‘আমাদের মধ্যে যারা জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে বিদ্রোহ বিরোধী কাজ করেছি, তারা জানি রেলওয়ের গতি আটকাতে কীভাবে নাশকতার মতো ঘটনা ঘটানো হয়।’ তাদের মতে, ‘ভারতে এমন অনেক ঘটনা রয়েছে। তবে তার মধ্যে জম্মু-কাশ্মীরে আমরা একাধিক রেলওয়ের ওপর হামলার ঘটনার সাক্ষী। ”

১৯৯০ সালে পাঠানকোট থেকে জম্মুর রেল দুর্ঘটনার কথা উল্লেখ করে তারা লিখেছেন, “কীভাবে সেই রেল দুর্ঘটনা ঘটনানো হয়েছিল তা অনেকেরই জানা।’ ঘটনাগুলি বন্ধ করার জন্য ‘যথাযথ ব্যবস্থা’ গ্রহণের পরামর্শ দিয়েছেন বিশিষ্টরা।

coromondel

প্রসঙ্গত, রেল দুর্ঘটনা নিয়ে গত সপ্তাহেই খুড়দার ডিভিশনার রেলওয়ে ম্যানেজার (DRM) রিনকেশ রায় বলেছিলেন, “যদি কেউ বিকৃত না করে সেক্ষেত্রে সিগন্যাল সিস্টেমে কোনও সমস্যা তৈরি হওয়ার প্রশ্নই ওঠে না।” এবার সেই আশঙ্কা প্রকাশ করেই প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হল চিঠি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর