পঞ্চায়েতে রাজ্যের একমাত্র এই জেলাতে থাকবে না কোনও কেন্দ্রীয় বাহিনী, নাম জানলে অবাক হবেন

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের দুয়ারে পঞ্চায়েত ভোট (Panchayat Vote)। হাতে গোনা মাত্র তিন দিন। বহু টালবাহানা, হাইকোর্ট, সুপ্রিম কোর্টের পর কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানেই হচ্ছে গ্রামবাংলার ভোট। ইতিমধ্যেই ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। জেলাভিত্তিক কোন জায়গায় কত বাহিনী (Central Force) মোতায়েন থাকবে তার হিসেব পাঠানো হয়েছে।

জানা যাচ্ছে, রাজ্যের সমস্ত জেলাগুলির মধ্যে মুর্শিদাবাদে সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। মুর্শিদাবাদে ৪৫ কোম্পানি বাহিনী দেওয়া হচ্ছে। দ্বিতীয় স্থানে রয়েছে হাওড়া এবং পূর্ব মেদিনীপুর জেলা। যেখানে মোট ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

   

অন্যদিকে, উত্তর ২৪ পরগনায় মোতায়েন করা হচ্ছে ৩৫ কোম্পানি বাহিনী। এরপর পূর্ব বর্ধমানে ৩৩, নদিয়ায় ৩১ কোম্পানি, মালদায় জেলায় ৩০ কোম্পানি, দক্ষিণ ২৪ পরগনাতেও ৩০ কোম্পানি।কোচবিহার ও হুগলিতে ২৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে জানা যাচ্ছে। তবে একমাত্র কালিম্পঙে কোনও কেন্দ্রীয় বাহিনী থাকছে না বলে জানা গিয়েছে।

পাশাপাশি জানিয়ে রাখি, গ্রাম বাংলার ভোটে নিরাপত্তা রক্ষায় আধা সেনা ছাড়াও অরুণাচল প্রদেশ, কেরল, ত্রিপুরা,কর্ণাটক, চণ্ডীগড়, বিহার, গুজরাত, পাঞ্জাব, তেলঙ্গানা, ছত্তীসগঢ়, হায়দরাবাদ, তামিলনাড়ু, মহারাষ্ট্র, অসম, নাগাল্যাণ্ড, ঝাড়খণ্ড, মিজোরাম, গোয়া, অন্ধ্রপ্রদেশ ও রাজস্থান এই ২০টি রাজ্যের পুলিশ মোতায়েন থাকবে।

Panchayat Poll 2023: Central force deployment list

স্বরাষ্ট্র মন্ত্রক তরফে সবুজ সঙ্কেত মেলার পর একে একে বিভিন্ন জেলায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছনো শুরু হয়ে গেছে। এবার বাহিনী এবং রাজ্য পুলিশের যৌথ নিরাপত্তায় ২৩ পঞ্চায়েত ভোট কতটা শান্তিপূর্ণ হয় সেটাই দেখার।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর