এবার ট্রেনে চেপে কলকাতা থেকেই সরাসরি পৌঁছে যান সিকিমে! কবে থেকে শুরু পরিষেবা? সামনে এল বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক: সাম্প্রতিক সময়ে দেশজুড়ে রেলপথকে (Indian Railways) আরও বিস্তৃত এবং গতিশীল করে তুলতে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে সরকারের তরফে। যার ফলে প্রত্যক্ষভাবে লাভবান হচ্ছেন যাত্রীরা। পাশাপাশি, কাজ চলছে একাধিক গুরুত্বপূর্ণ প্রোজেক্টেরও। ঠিক সেই আবহেই এবার সামনে এল একটি দারুণ খবর। এবার খুব শীঘ্রই রেলপথে সিকিমের সঙ্গে জুড়তে চলেছে উত্তরবঙ্গ।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সেবক-রংপো টানেলের কাজ আরও একধাপ এগিয়ে গিয়ে ইতিমধ্যেই টানেল নম্বর ৩-এর ব্রেকথ্রু সম্পন্ন হয়েছে। এমতাবস্থায়, প্রোজেক্ট ডিরেক্টর শ্রী মহিন্দর সিং জানিয়েছেন যে, ২০২৪ সালের শুরুতেই উত্তর-পূর্ব ভারতের রাজ্য সিকিমের সঙ্গে রেল যোগাযোগের সমস্ত কাজ শেষ হতে চলেছে। পাশাপাশি, তিনি আরও জানান, এই রেলপথ সম্পন্ন হলে সিকিমের সঙ্গে সহজেই রেল যোগাযোগের মাধ্যমে উপকৃত হবেন সাধারণ মানুষ।

Reach Sikkim directly from kolkata by train

শুধু তাই নয়, এই রেলপথ উদ্বোধন হলে উত্তরবঙ্গ-সহ সিকিমের পর্যটন শিল্পেও নতুন পালক জুড়বে। জানা গিয়েছে, প্রথম পর্যায়ে সেবক থেকে রংপো পর্যন্ত যাবে এই রেলপথ। পাশাপাশি, রেলের আধিকারিকদের মতে পরবর্তীকালে রংপো থেকে গ্যাংটক পর্যন্ত রেল যোগাযোগ স্থাপন হবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রায় প্রতিবছরই বর্ষাকালে পাহাড়ে ধসের ঘটনা ঘটে। যার ফলে উত্তরবঙ্গের সঙ্গে সিকিমের সড়ক যোগাযোগও বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়।

আরও পড়ুন: Indian Railways: ট্রেনের ইঞ্জিনে কেন লেখা থাকে এই সাঙ্কেতিক চিহ্ন? এর পেছনে রয়েছে চমকপ্রদ কারণ

এমতাবস্থায়, তখন রীতিমতো স্তব্ধ হয়ে পড়ে উত্তর পূর্বাঞ্চলের রাজ্য সিকিম। তাই, সেই যোগাযোগ ব্যবস্থাকে সুষ্ঠুভাবে বজায় রাখতে রেল যোগাযোগ ব্যবস্থা শুরু করার লক্ষ্যে পাহাড় কেটে টানেল বানানোর কাজ ইতিমধ্যেই অনেকটাই এগিয়েছে। জানিয়ে রাখি যে, সেবক থেকে রংপো পর্যন্ত মোট ৪৫ কিলোমিটারের রেলপথের মধ্যে ৩৮ কিলোমিটার পথ রয়েছে সুড়ঙ্গের মধ্যে।

আরও পড়ুন: অনেকেই রাখেন না খোঁজ! অসুস্থ রোগীদের জন্য রেল দেয় বড় সুবিধা! টিকিটে মেলে ১০০ শতাংশ পর্যন্ত ছাড়

পাশাপাশি, ৪৫ কিলোমিটারের এই রেলপথের মধ্যে রয়েছে ১৪ টি টানেল, ১৭ টি রেল সেতু এবং ৫ টি স্টেশন। ইতিমধ্যেই এই ১৪ টি টানেলের মধ্যে ৭ টির কাজ সম্পন্ন হয়েছে। এদিকে, নতুন যে টানেলটির ব্রেকথ্রু হল সেটি কালিঝোরা অঞ্চলের কালিখোলা থেকে শ্বেতীঝোরা পর্যন্ত রয়েছে। যেটি ১,২৭৫ মিটার লম্বা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর