অজিদের হারানো মাত্র সুখবর দিলো ICC! এবার পাকিস্তানকে ছুঁড়ে ফেলে শীর্ষস্থানে ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিশ্বকাপের (2023 ODI World Cup) আগে এই মুহূর্তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) ওডিআই সিরিজ খেলতে ব্যস্ত ভারতীয় দল (Indian Cricket Team)। এশিয়া কাপের পরে শেষবার ভারতের কোচ রাহুল দ্রাবিড় কিছু পরীক্ষা-নিরীক্ষা করে নেওয়ার সুযোগ পাচ্ছেন এই সিরিজে। রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়ার মতো তারকারা না থাকায় এই সিরিজের প্রথম দুই ম্যাচে নেতৃত্বের দায়িত্বে আছেন লোকেশ রাহুল (KL Rahul)। আর তার নেতৃত্বে আজ মাঠে নেমে মহম্মদ শামি (Md Shami), শুভমান গিলদের (Shubman Gill) অসাধারণ পারফরম‍্যান্সে অজিদের বিরুদ্ধে জয়ের মুখ দেখলো ভারত।

এইদিন ভারতের হয়ে বল হাতে প্রতি স্পেলে উইকেট নিয়েছেন মহম্মদ শামি। গরমের জন্য তাকে কিছুটা অস্বস্তিতে দেখালেও তাকে ছন্দে দেখিয়েছে। এছাড়া বুমরা, অশ্বিন, জাদেজা ১টি করে উইকেট পেয়েছেন। ডেভিড ওয়ার্নারের অর্ধশতরান ছাড়া বাকি অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সেট হলেও বড় রান করতে ব্যর্থ হয়েছেন। ভারতের সামনে জয়ের জন্য ২৭৭ রানের লক্ষ্য রেখেছিল অজিরা।

shami team india aus

জবাবে শুরুটা অসাধারণ করেন শুভমান গিল (৭৪) এবং রোহিতের অনুপস্থিতিতে সুযোগ পাওয়া রুতুরাজ গায়কোয়াড় (৭১)। বিশেষ করে গিল যে আগ্রাসী ভঙ্গিতে দৃষ্টিনন্দন শট খেলে রান তুলেছিলেন তা ছিল দেখার মতো। এশিয়ান গেমসের আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়ে গেলেন রুতুরাজও। দুজনেই অর্ধশতরানের গণ্ডি পেরিয়ে যান ঠান্ডা মাথায়। ১৪২ রানের পার্টনারশিপ গড়েন তারা। কিন্তু স্পিনাররা বোলিং করতে আসার পর কিছুটা সমস্যায় পড়েন তারা। অ্যাডাম জাম্পা তাদের দুজনকেই ড্রেসিংরুমে ফিরিয়েছিলেন। গিলের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হন শ্রেয়স আইয়ার। ঈশান কিষাণ ভালো শুরু করে ১৮ রানের ব্যক্তিগত স্কোরে উইকেটের পেছনে খোঁচা দিয়ে কামিন্সের শিকার হন।

এই সময় একটু বেকায়দায় দেখিয়ে ছিল ভারতকে। কিন্তু হাল ধরেন অধিনায়ক রাহুল এবং চূড়ান্ত সমালোচিত সূর্যকুমার যাদব। ৪৮ বলে নিজের অর্ধশতরান সম্পূর্ণ করে তারপর আউট অন স্কাই। ওডিআই ফরমেট এটি তার তৃতীয় অর্ধশতরান। অনেকেই তার অনেক সমালোচনা করেছিল গত কয়েক মাসে। আপাতত কিছুদিনের জন্য তাদের মুখটা বন্ধ করলেন তিনি। অপরদিকে একজন প্রকৃত অধিনায়কের মত দায়িত্বশীল ইনিংস খেলে ৬৩ বলে ৫৮ রান করে অপরাজিত থাকেন লোকেশ রাহুল। ৮ বল বাকি থাকতেই নিজেদের প্রয়োজনীয় লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

আরও পড়ুন: আবার দিল জিতলেন গিল! মাত্র ৩০টি ODI ইনিংস খেলেই লারাকে ছুঁয়ে ফেললেন শুভমান

এর পাশাপাশি আজ ভারতের জন্য আরও একটি সুখবর ভেসে এসেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজের প্রথম ম্যাচ জেতামাত্রই ভারতীয় দল ওডিআই ফরম্যাটেও আইসিসি ক্রমতালিকার শীর্ষে পৌঁছে গেল। অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকার মাটিতে ওডিআই সিরিজ হেরে পিছিয়ে যাওয়ায় শীর্ষস্থানে উঠে গিয়েছিল পাকিস্তান। কিন্তু আইসিসির তরফ থেকে এই ম্যাচটি শেষ হওয়ার পরই টুইট করে জানিয়ে দেওয়া হয় যে ভারতীয় দল এখন টেস্ট, টি-টোয়েন্টি এবং ওডিআই তিন ফরম্যাটেই বিশ্বের ১ নম্বর ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত জয়ের পাশাপাশি পাকিস্তানকে টপকে এই অনন্য কীর্তি গড়ার আনন্দ আরও বাড়িয়ে দিচ্ছে লোকেশ রাহুলদের আজকের জয়ের আনন্দ।

 


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর