বড় ধাক্কা রাজ্যের! পঞ্চায়েত ভোট কি বাতিল? রাজীব সিনহার বিরুদ্ধে রুল জারি করল হাইকোর্ট

বাংলা হান্ট ডেস্ক: পঞ্চায়েত ভোটে নির্দেশ না মানার অভিযোগে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার (Rajiva Sinha) বিরুদ্ধে রুল জারি করল আদালত (Calcutta High Court)। শুক্রবার পঞ্চায়েত ভোটের শুনানিতে আদালত অবমাননার অভিযোগে এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আদালতে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। কোর্টের নির্দেশের অবমাননা করা হয়েছে বলে আদালত এই পর্যবেক্ষণ দিয়েছে।

রুল জারি করা হল অর্থাৎ আদালতে সশরীরে হাজিরা দিতে হবে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে। আগামী ২৪ নভেম্বর আদালতে সশরীরে এসে উত্তর দিতে হবে কমিশনারকে। আর এই ঘটনা কার্যত বেনজির বলেই মনে করা হচ্ছে। নির্বাচন কমিশনারের (Election Commissioner of West Bengal) পদ একটি সাংবিধানিক পদ। আবার প্রধান বিচারপতির পদটিও সাংবিধানিক।

   

উল্লেখ্য, পঞ্চায়েত ভোট (Panchayat Election) ঘোষণার পরেই আদালতে মামলা দায়ের হয়, যা নিয়ে একাধিক নির্দেশ দেয় আদালত। এর মধ্যে অন্যতম শর্ত ছিল, পঞ্চায়েত ভোটে যদি কোনও ধরনের হিংসা হয় তার দায় নিতে হবে রাজ্য নির্বাচন কমিশনারকে। এদিকে ভোটের পরই আদালতে যান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। রাজ্য কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেন তিনি। শুভেন্দু আদালতে উল্লেখ করেন, আদালতে নির্দেশ থাকার পরও পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীকে (Central Force) সঠিকভাবে ব্যবহার করেননি রাজ্য নির্বাচন কমিশন।

rajiv sinha hc

এদিকে শুক্রবার এই নিয়ে শুনানি চলে আদালতে। সাওয়াল জবাব শেষে শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জানান, রাজ্য নির্বাচন কমিশনার আদালত অবমাননা করেছেন। যার জেরে এই রুল জারি করা হচ্ছে। ফলে সশরীরে আদালতে হাজিরা দিতে হবে রাজীব সিনহাকে। আগামী ২৪ নভেম্বর আদালতে উপস্থিত থেকে রাজীব সিনহা বিচারপতির প্রশ্ন মোতাবেক তাঁর বক্তব্য পেশ করবেন।

Avatar
Monojit

সম্পর্কিত খবর