পুজোর মাঝে সুখবর! অবশেষে রাজ্য সরকারি কর্মীদের DA চার শতাংশ বৃদ্ধি, জারি হল বিজ্ঞপ্তি

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর মাঝেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর। সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অতিরিক্ত চার শতাংশ ডিএ (Dearness Allowance) বৃদ্ধির কথা ঘোষণা করেছে মোদী সরকার। আর এবার ডিএ বাড়লো রাজ্য সরকারি কর্মীদের। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার সঙ্গে সামঞ্জস্য রাখতে আরও ৪% ডিএ ঘোষণা করেছে রাজ্য সরকার। একেই উৎসবের মরশুম, তার ওপর সরকারের এই পদক্ষেপে যথেষ্ট খুশি রাজ্য সরকারি কর্মচারীরা।

জানিয়ে রাখি, পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশা (Odisha) সরকারের তরফে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। মহার্ঘ ভাতা আরও ৪ শতাংশ বাড়ানো হচ্ছে বলে বিজ্ঞপ্তি জারি করেছে সে রাজ্যের সরকার। পুজোর মরসুমে সরকারের পদক্ষেপে খুশি সকলে।

   

প্রসঙ্গত, এর আগে ওড়িশা রাজ্য সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। এবার থেকে তারা ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন। ১ জুলাই ২০২৩ থেকে এই নতুন মহার্ঘ ভাতা কার্যকর হবে। কিছুদিন আগেই অতিরিক্ত ৪% DA বৃদ্ধির কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এই বর্ধিত হারে মহার্ঘ ভাতা আগামী জুলাই মাস থেকে কার্যকর হতে চলেছে। আগে ৪২% DA পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর সম্প্রতি তা ৪% বেড়ে হল ৪৬.

da hike8

আরও পড়ুন: তেড়ে আসছে নিম্নচাপ! কখন শুরু হবে বৃষ্টির তাণ্ডব? মন খারাপ করা খবর দিল আবহাওয়া দপ্তর

এদিকে পশ্চিমবঙ্গ ও কেন্দ্র সরকারের DA-র ব্যবধান বর্তমানে ৪০ শতাংশ। দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘ ভাতা ইস্যুতে উত্তাল বাংলা। একদিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে পথে নেমে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা।

সর্বোচ্চ আদালতে চলছে মামলা। যদিও সুপ্রিম কোর্টে (Supreme Court) বারবার পিছিয়ে যাচ্ছে ডিএ মামলার শুনানি। এককথায় ঝুলে রয়েছে DA মামলা। পুজোর আগেই বকেয়া DA মিটিয়ে দেওয়ার দাবিতে সরব হয়েছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে সরকার নীরব। তাই এবার পুজোর পর পশ্চিবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা ডিএ আদায় করতে আরও তীব্র অন্দোলনের নামবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর