কেঁচো খুঁড়তে কেউটে! GTA দুর্নীতিতে নাম ‘বালুর ক্যাশিয়ারের’! এই ব্যক্তির পরিচয় মাথা ঘুরিয়ে দেবে

বাংলা হান্ট ডেস্কঃ যত সময় গড়াচ্ছে ক্রমশ্যই লম্বা হচ্ছে নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) অভিযুক্তদের তালিকা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-সিবিআই এর পর সম্প্রতি জিটিএতে নিয়োগ দুর্নীতিতে এক রহস্যময় চিঠি সামনে এনেছে রাজ্য গোয়েন্দা সংস্থা সিআইডি (CID)। যাতে জ্বলজ্বল করছে তৃণমূলের ছাত্রনেতাদের নাম। নাম রয়েছে তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের। পাশাপাশ নাম রয়েছে টিএমসিপি-র সহ সভাপতি তৃণমূল ছাত্র নেত্রী রাজন্যা হালদাদের (Rajannya Halder) স্বামী প্রান্তিক চক্রবর্তীর (Prantik Chakraborty)। এই সব নিয়ে যখন রীতিমতো শোরগোল ঠিক তখন সামনে এল আরেক নাম, ফের উঠে এল বালু প্রসঙ্গ।

জিটিএতে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে আবার নাম জড়ালো ‘বালু-গড়’ অর্থাৎ জেলবন্দি মন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিকের (Jyotipriya Mallick) গড় হাবরার হাবরা পুরসভার কাউন্সিলর বুবাই বোসের (TMC Councillor Bubai Bose) নাম। সম্প্রতি কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) একটি রিপোর্ট পেশ করেছে সিআইডি। সূত্রের খবর সেই রিপোর্টে একজন সরকারি আধিকারিকের দেওয়া একটি চিঠি রয়েছে। আর সেই চিঠিতেই উঠে এসেছে তৃণাঙ্কুর, বুবাইদের নাম।

   

ওই চিঠি প্রেরক নিজের পরিচয় গোপন রেখেছেন। জানা গিয়েছে সম্প্রতি নাম গোপন রাখতে চেয়ে এক সরকারি আধিকারিক কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু ও তদন্তকারী সংস্থার কাছে একটি তিন পাতার লম্বা চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতেই রয়েছে বুবাইয়ের নাম। এই বুবাইয়ের আরেক পরিচয়, তিনি নাকি রেশন দুর্নীতিতে গ্রেফতার মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ‘ক্যাশিয়ার’।

চিঠিতে অভিযোগ, ২০১৮-১৯ সালে কোনও নিয়োগ পদ্ধতি ছাড়াই টাকার বিনিময়ে শিক্ষক পদে বহু জনকে নিয়োগ করা হয়েছিল। তৃণাঙ্কুরই নাকি ছিল এর মাথা। তৃণমূল নেতার গাড়িতেই নাকি ঘুরত এই নিয়োগ দুর্নীতির টাকা। আর সেই টাকা পয়সার লেনদেনে সাহায্য করতেন কাউন্সিলর বুবাই বোসও।

আরও পড়ুন: উত্তর থেকে দক্ষিণবঙ্গ কাঁপাচ্ছে বৃষ্টি! আজ কোথায় কোথায় তাণ্ডব চলবে? আবহাওয়ার খবর

high court

অভিযোগ, জিটিএ-তে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৩১৩ জন শিক্ষকের নিয়োগের ক্ষেত্রে কোনও নিয়ম ছাড়াই টাকার বিনিময়ে নিয়োগ হয়েছে। চিঠিতে আরও অভিযোগ এই গোটা দুর্নীতিদের মূল মাথা ছিলেন পার্থ চট্টোপাধ্যায় ও বিনয় তামাং। ইতিমধ্যেই এই বিষয়ে পদক্ষেপ করেছে কলকাতা হাইকোর্ট। সিআইডির হাতে তদন্তভার দেওয়া হয়েছে। আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে সিআইডিকে এই বিষয়ে প্রাথমিক রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর