ম্যাজিক ফিগার না ছুঁতে পারলে কী হবে? প্ল্যান বি রেডি বিজেপির, জানালেন অমিত শাহ

বাংলা হান্ট ডেস্ক: ‘আব কি বার, ৪০০ পার!’  দেশের কোণায় কোণায় ভোটের প্রচারে গিয়ে এই স্লোগানই দিয়ে চলেছেন বিজেপির (BJP) কেন্দ্র ও রাজ্য উভয় স্তরের নেতা-মন্ত্রীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) থেকে অমিত শাহ (Amit Shah) অথবা জে পি নাড্ডা  সকলের গলাতেই এই একই সুর। এবারের লোকসভা নির্বাচনে বিজেপি যে ৪০০ পার করবেই একথা নিয়ে নাকি কোন দ্বিমত নেই বিজেপির অলিন্দে।

কিন্তু কি হবে যদি এই লক্ষ্য পূরণে ব্যর্থ হয় বিজেপি? যদি বিজেপির ঝুলিতে ২৭২ টি আসন-ও না আসে? তখনকার জন্য কি অন্য কোনো  মাস্টার প্ল্যান করে রেখেছেন বিজেপি নেতৃত্বরা? সম্প্রতি এই প্রশ্নেরই  উত্তর দিয়েছেন খোদ  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সম্প্রতি পশ্চিমবঙ্গের ভোট প্রচারে এসেছিলেন অমিত শাহ।

   

সেখানেই এদিন আত্মবিশ্বাসী এই কেন্দ্রীয় মন্ত্রীকে জোর গলায় বলতে শোনা গিয়েছে, ‘এ পর্যন্ত ৩৮০টি লোকসভা আসনে ভোট হয়েছে। ইতিমধ্যে ২৭০ আসনে জয়ী মোদী। বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।’ ভোটের রেজাল্ট সামনে আসার আগেই অমিত শহর এই ভবিষ্যৎবাণী কতখানি সত্যি হয় তা অবশ্য বোঝা যাবে আগামী ৪ই জুন ভোটের রেজাল্ট হাতে আসলে।

Amit Shah

তখনই সবটাই পরিষ্কার হয়ে যাবে জলের মতো। বোঝা যাবে বিজেপি নেতৃত্বের এই দাবি কতখানি সত্যি।  কিন্তু এসবের মাঝেই বারবার মাথাচাড়া দিচ্ছে একটাই প্রশ্ন। তা হল বিজেপি যদি এবার ৪০০ পার  না করে তাহলে কি হবে? বিজেপির ‘প্ল্যান বি’ কি হবে?

আরও পড়ুন: ‘১ লাখের বেশি ভোটে হারবেন’! কল্যাণের বিরুদ্ধে পোস্টার দিল খোদ তৃণমূল? তোলপাড় রাজ্য!

এ প্রসঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সপাট জানিয়েছেন ‘বিজেপির কোন ‘প্ল্যান বি’ নেই।  কারণ স্পষ্ট করে দিয়ে এদিন অমিত শাহ জানিয়েছেন, যাঁদের ‘প্ল্যান এ’ নিয়ে সংশয় থাকে তাঁরাই নাকি  ‘প্ল্যান বি’ তৈরি করে রাখে। কিন্তু বিজেপি নাকি এবার  ৪০০ পার করবেই। আর তা নিয়ে কারও কোনও সন্দেহ নেই।

amit shah16

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, ‘বিজেপি যে ২৭২ আসন পাবে না, এটা হতেই পারে না। দেশের ৬০ কোটি মানুষ নরেন্দ্র মোদী সরকারের সুবিধা পেয়েছেন। তাঁরা বিজেপির সঙ্গে আছেন। আমজনতা জানেন যে মোদী কী করেছেন, কী করতে পারেন এবং কেন তাঁকে ৪০০ আসন দেওয়া উচিত। তাই বিজেপি যে ৪০০ পার করবে তা শুধু সময়ের অপেক্ষা।’

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর