বিশ্বমঞ্চে নারী শক্তির জয়! রাষ্ট্রসঙ্ঘের বিশেষ সম্মান প্রদান ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে

বাংলাহান্ট ডেস্ক : রাষ্ট্রসঙ্ঘের তরফে বিশেষ সম্মান দেওয়া হচ্ছে ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে। এই সম্মান দেওয়া হবে শান্তিরক্ষা বাহিনীর ভারতীয় সদস্যকে। মিলিটারি জেন্দার অ্যাডভোকেট অ্যাওয়ার্ড রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আগামী ৩০ শে মে তুলে দেবেন রাধিকার হাতে।

রাধিকা সেন ভারতীয় সেনায় যোগদান করেন ২০১৬ সালে। গত বছর তিনি সদস্য হন রাষ্ট্রসঙ্ঘের অর্গানাইজেশন স্টেবিলাইজেশন ইন দ্য ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোর (মোনুস্কো)। মোনুস্কোর ইন্ডিয়ান র‌্যাপিড ডেপ্লয়মেন্ট ব্যাটালিয়নের এনগেজমেন্ট প্লাটুনের কমান্ডারের ভূমিকাও পালন করেছেন রাধিকা।

   

আরোও পড়ুন : সবকিছু ঠিক থাকলেও পাঁচ সেকেন্ড আগে মিলল অমঙ্গল বার্তা! তৃতীয়বারেও লঞ্চ হল না অগ্নিবাণ রকেট

গত এপ্রিল মাস পর্যন্ত তিনি এই দায়িত্ব সামলেছেন। ২০১৯ সালে মেজর সুমন গাওয়ানি ভূষিত হয়েছিলেন মিলিটারি জেন্দার অ্যাডভোকেট অ্যাওয়ার্ডে। ভারতীয় শান্তিরক্ষার দ্বিতীয় সদস্য হিসেবে এবার এই পুরস্কার পেতে চলেছেন রাধিকা সেন। রাধিকা সেন হিমাচল প্রদেশের বাসিন্দা। রাধিকা স্নাতক ডিগ্রি অর্জন করেন বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিংয়ে ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন আইআইটি বম্বে থেকে।

আরোও পড়ুন : বাঁকুড়া টু শিলিগুড়ি, এবার সফর হবে এক বাসেই! কত টাকা ভাড়া? দেখুন টাইমটেবিল

পড়াশোনা শেষ করে রাধিকা (Major Radhika Sen) যোগদান করেন ভারতীয় সেনায় (Indian Army)। রাষ্ট্রসঙ্ঘের শান্তি বাহিনীর হয়ে রাধিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করেন মহিলা ও শিশুদের জন্য। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাধিকার সম্পর্কে বলতে গিয়ে বলেন যে সে একজন সত্যিকারের নেতা ও রোল মডেল। 

Major Radhika Sen 1

গুতেরেস আরো জানান, রাধিকা মানবতা ও দায়বদ্ধতার সেরা উদাহরণ। পুরস্কার লাভ করার পর মেজর সেন বলেন, ”আমার এই সম্মান পাওয়া সমস্ত শান্তিরক্ষীদের কঠোর পরিশ্রমের স্বীকৃতি দেয় এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে অনুপ্রেরণা জোগাবে। লিঙ্গ সংবেদনশীলতা বজায় রেখে শান্তিরক্ষা করা আমাদের সকলের দায়িত্ব।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর