এবার আর রাষ্ট্রপতি ভবন নয়! তৃতীয়বার প্রধানমন্ত্রী হলে কোথায় দাঁড়িয়ে শপথ নেবেন মোদী?

বাংলা হান্ট ডেস্ক: লোকসভা নির্বাচন ২০২৪ (Loksabha Election 2024) একেবারে শেষের মুখে। তবে আগামী ৪ জুন ভোটের ফল ঘোষণার পর তৃতীয়বার ক্ষমতায় আসলে কোথায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী (Prime Minister) পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)? তা নিয়েই এই মুহূর্তে তুঙ্গে জল্পনা। এসবের মধ্যেই বৃহস্পতিবার একটি সুত্র মারফত পাওয়া খবরে জানা যাচ্ছে আর রাষ্ট্রপতি ভবন নয়, অষ্টাদশ লোকসভা ভোটে এনডিএ জিতলে নয়া দিল্লির ‘কর্তব্যপথ’ (Kartavya Path)-এ দাঁড়িয়ে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত দিল্লির এই ‘কর্তব্যপথ’ই  আগে পরিচিত ছিল রাজপথ নামে। কিন্তু ২ বছর আগেই বদলে গিয়েছে এই নাম। ২০২২ সালে ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত বিস্তৃত সড়কপথ-কে রাজপথের পরিবর্তে কর্তব্য পদ নাম দিয়েছিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি।

   

জানা যাচ্ছে আগামী ৪ জুন নির্বাচনের ফল ঘোষণার পর আগামী ৯ জুন সেখানেই খোলা মঞ্চে করে অনুষ্ঠিত হবে তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠান। অতীতের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে ২০১৪ সালে দেশজুড়ে বিপুল ভোটে জয় লাভের পর তিনি যখন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন সেবার ২৬ মে রাষ্ট্রপতি ভবনের সামনের উঠোনে অনুষ্ঠিত হয়েছিল এই শপথগ্রহণ অনুষ্ঠান।

আরও পড়ুন: দরমার বেড়া, অভাবের সংসার সন্দেশখালির বিজেপি প্রার্থী রেখা পাত্র-র! প্রতিবাদ করায় বন্ধ ‘লক্ষ্মীর ভাণ্ডার’

সেবার তাঁকে  শপথবাক্য পাঠ করিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। পরবর্তীতে ২০১৯ সালের ৩০ মে দ্বিতীয়বার ওই একই স্থানে দেশের প্রধানমন্ত্রী পদে  শপথ গ্রহণ করেছিলেন নরেন্দ্র মোদী। সেসময় তাকে শপথ বাক্য পাঠ করিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তবে এখানে বলে রাখি প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির পূর্বসূরি মনমোহন সিংহ শপথ নিয়েছিলেন রাষ্ট্রপতি ভবনের মূল গম্বুজের নীচের অশোক হলে

Narendra Modi

দেশ স্বাধীন হওয়ার পর থেকে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু থেকে শুরু করে অন্যান্য অনেক প্রধানমন্ত্রীদেরই শপথ গ্রহণের অনুষ্ঠান সম্পন্ন হয়েছিল ওই অশোক হলে। যদিও প্রথমবার সেই প্রথা ভেঙে ১৯৯০ সালে প্রধানমন্ত্রী চন্দ্রশেখর সিং রাষ্ট্রপতি ভবনের উঠোনে শপথ নিয়েছিলেন। পরবর্তীতে একই পথ অনুসরণ করেছিলেন স্বয়ং অটলবিহারী বাজপেয়ীও। 

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর